Sambad Samakal

Covid: ফের চোখ রাঙাচ্ছে করোনা! কোন ৬ রাজ্যকে চিঠি কেন্দ্রের?

Mar 17, 2023 @ 11:23 am
Covid: ফের চোখ রাঙাচ্ছে করোনা! কোন ৬ রাজ্যকে চিঠি কেন্দ্রের?

দেশে ফের চোখ রাঙাচ্ছে করোনা। বাড়ছে সংক্রমণ। সতর্ক করে তাই দেশের ছয় রাজ্যেকে চিঠি পাঠাল কেন্দ্র। এই ছ’টি রাজ্যে করোনার সংক্রমণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে বলে দাবি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এই ছয় রাজ্য হল মহারাষ্ট্র, গুজরাট, তেলঙ্গনা, তামিলনাড়ু, কেরালা এবং কর্নাটক। অবিলম্বে সতর্কতা না নিলে পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে যাবে বলে চিঠিতে সতর্ক করেছে কেন্দ্র।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের পাঠানো চিঠিতে এই ছয় রাজ্যের সরকারকে কোভিডের পরীক্ষা, চিকিৎসা এবং টিকা দেওয়ার উপর বিশেষ জোর দিতে বলা হয়েছে। পাশাপাশি নির্দেশ দেওয়া হয়েছে কড়া নজরদারি চালানোরও। জেলা, এবং পঞ্চায়েত স্তরে করোনার পরীক্ষা বাড়ানোর কথাও বলা হয়েছে। পাশাপাশি বলা হয়েছে এমন কিছু রাজ্য রয়েছে যেখানে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ার ইঙ্গিত মিলেছে। সংক্রমণ প্রতিরোধ করার জন্য অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপের পরামর্শও দেওয়া হয়েছে। সেই সঙ্গে চিঠিতে এই ছয় রাজ্যগুলিতে অবশ্যই কঠোর নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, ফের একবার দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ৭০০-র কাছাকাছি পৌঁছে গিয়েছে। সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় পাঁচ হাজারের কাছাকাছি। গত বছর নভেম্বর মাসের পর আবারও দৈনিক সংক্রমণের হার সর্বাধিক। বর্তমানে দেশে করোনা রোগীর সংখ্যা মোট সংক্রমণের ০.০১ শতাংশ। সুস্থতার হার ৯৮.৮০ শতাংশ।

Related Articles