Sambad Samakal

Bratya Basu: বেআইনিভাবে নিয়োগ পেয়েছিলেন সুজন চক্রবর্তীর স্ত্রী? তদন্ত হবে? কী জানালেন শিক্ষামন্ত্রী?

Mar 24, 2023 @ 2:26 pm
Bratya Basu: বেআইনিভাবে নিয়োগ পেয়েছিলেন সুজন চক্রবর্তীর স্ত্রী? তদন্ত হবে? কী জানালেন শিক্ষামন্ত্রী?

রাজ্যের বাম নেতা সুজন চক্রবর্তীর স্ত্রী মিলি চক্রবর্তীর সরকারি কলেজে চাকরি নিয়ে বিতর্ক উস্কে দিয়েছে শাসক দল তৃণমূল কংগ্রেস। ১৯৮৭ সালের একটি নথি প্রকাশ করে অভিযোগ তোলা হয়েছে, বেআইনিভাবে প্রভাব খাটিয়ে নিজের স্ত্রীর চাকরি পাইয়ে দিয়েছিলেন বাম নেতা সুজন। এবার এই প্রসঙ্গে মুখ খুললেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “সেই সময়ে বাম নেতা সুজন চক্রবর্তীর স্ত্রীর নিয়োগের ক্ষেত্রে আদৌ কোনও পরীক্ষা বা ইন্টারভিউ হয়েছিল কিনা, আমাদের জানা নেই। আমরা তথ্য সংগ্রহ করার চেষ্টা করছি। অনেক যোগ্য চাকরিপ্রার্থীকে বঞ্চিত করেই নিয়োগ হয়েছিল কিনা, আামরা জানিনা। তবে উনি একজন সরকারি কর্মচারী ছিলেন। বর্তমানে অবসরপ্রাপ্ত হিসেবে সরকারি ভাতা পান। মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে পূর্ণাঙ্গ তদন্ত হবে কিনা, সেই বিষয়ে সিদ্ধান্ত নেব।”

এরসঙ্গেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু অভিযোগ করেন, “আমরা জানতে পেরেছি, তৎকালীন সময়ে এই নিয়োগ নিয়ে সিপিএম দলের অভ্যন্তরেই বিতর্ক হয়েছিল। খবরের কাগজে লেখালেখিও হয়েছিল। কিন্তু আমরা এতদিন এই বিষয়ে কোনও কথা বলিনি। বিরোধীদের আমরা শত্রু বলে মনে করিনা। কোন নেতার কোন আত্মীয় কোথায় চাকরি পেয়েছেন, সেই নিয়ে আমরা খোঁজ নিইনি। তবে এখন যখন বিতর্কটি সামনে এসেছে আমরা অবশ্যই খোঁজ নিয়ে দেখব। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে একটি শ্বেতপত্র প্রকাশ করা হবে। কেউ যদি সেই তথ্য নিয়ে মামলা করেন, আদালত যদি কোনও নির্দেশ দেয়, তদন্ত হবে। আমরা মনে করি এই বিষয়টিও সিবিআই বা ইডির তদন্তের আওতায় নিয়ে আসা হোক। শুধুমাত্র একটি রাজনৈতিক দলের বিরুদ্ধে একপেশে অভিযোগ চলতে পারেনা। এই নিয়োগ দুর্নীতির বীজ আগের বাম আমলেই বপন হয়েছিল।”

এদিন সিপিএমকে তীব্র আক্রমণ করে শিক্ষামন্ত্রী বলেন, “সিপিএম একটা রাজনৈতিক দল নয়। একটা স্বভাব। যাদের স্বভাব অন্যের নামে কুৎসা করা, নিজে কোনও কাজ না করে অন্যের খুঁত ধরা। সুজন চক্রবর্তী কে হরিদাস পাল! রাজ্য কমিটির সদস্য হতে না পেরে উনি কী করেছিলেন সবার জানা আছে।”

Related Articles