Sambad Samakal

Parking Fee: মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে বর্ধিত পার্কিং ফি প্রত্যাহার কলকাতা পুরসভার

Apr 7, 2023 @ 11:56 pm
Parking Fee: মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে বর্ধিত পার্কিং ফি প্রত্যাহার কলকাতা পুরসভার

মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে বর্ধিত পার্কিং ফি প্রত্যাহার কলকাতা পুরসভা।আনুষ্ঠানিক ভাবে কলকাতা পুরসভার তরফে এবিষয়ে এখনও কোনও বিজ্ঞপ্তি জারি না হলেও শুক্রবার তৃণমূল কংগ্রেসের তরফে টুইট করে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। বর্ধিত পার্কিং ফি প্রত্যাহারের জন্য কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে ধন্যবাদও জানিয়েছে তৃণমূল কংগ্রেস।

কলকাতা পুরসভা সূত্রে খবর, শুক্রবার ‘গুড ফ্রাইডে’ উপলক্ষে সরকারি ছুটির কারণে এনিয়ে কোনও সিদ্ধান্ত গ্রহণ করা যায়নি। শনিবার আনুষ্ঠানিক ভাবে সিদ্ধান্তের কথা জানানো হতে পারে।

পুরসভা সূত্রে খবর, এতদিন প্রতি ঘণ্টায় দু’চাকার গাড়ির ক্ষেত্রে পার্কিং ফি দিতে হত ৫ টাকা। এখন থেকে প্রথম ২ ঘণ্টার জন্য দিতে হবে ১০ টাকা। ৩ ঘণ্টা রাখলে গুনতে হবে ৪০ টাকা। ৪ ঘণ্টার জন্য পার্কিং ফি ৬০ টাকা। ৫ ঘণ্টার জন্য দিতে হবে ৮০ টাকা। আর ৫ ঘণ্টা পার হলে ঘণ্টাপিছু দিতে হবে ৫০ টাকা। অন্যদিকে, চার চাকার গাড়ির ক্ষেত্রে প্রতি ঘণ্টায় পার্কিং ফি এতদিন দিতে হত ১০ টাকা। শনিবার থেকে সেটা বেড়ে হল ২০ টাকা। ২ ঘণ্টার জন্য পার্কিং ফি ৪০ টাকা। ৩ ঘণ্টার জন্য পার্কিং ফি ৮০ টাকা। ৪ ঘণ্টার জন্য দিতে হবে ১২০ টাকা। ৫ ঘণ্টা পার হলে পার্কিং ফি ১৬০ টাকা। ৫ ঘণ্টা পার হলে ঘণ্টা পিছু ১০০। টাকা।পার্কিং ফি বৃদ্ধি করা হয়েছে বাস, লরি-সহ পণ্যবাহী গাড়ির ক্ষেত্রেও। এত দিন বাস, লরি পার্কিংয়ের জন্য ২০ টাকা দিতে হত। নতুন ফি কাঠামোয় টাকার অঙ্ক বেড়ে হয়েছে ৪০। ৪ ঘণ্টা পার্কিং করলে দিতে হবে ২৪০ চাকা। ৫ ঘণ্টার জন্য গুনতে হবে ৩২০ টাকা। ৫ ঘণ্টা পার করলেই ঘণ্টাপিছু দিতে হবে ২০০ টাকা।

কিন্তু বর্ধিত এই পার্কিং ফি ঘিরে অসন্তোষ দানা বাঁধছিল। সেই কারণে তৃণমূলের অন্দরেই এই নিয়ে ক্ষোভ তৈরি হয়েছিল। দলের তরফে জানানো হয়েছিল, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা না বলেই মেয়র এই সিদ্ধান্ত নিয়েছেন। জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রীর সঙ্গে মেয়রের কথা হয়েছে। মুখ্যমন্ত্রী তাঁকে বলেছেন, ‘বিতর্ক’ না বাড়িয়ে বর্ধিত পার্কিং ফি প্রত্যাহার করে নিতে। তার পরেই মেয়র ফিরহাদ বর্ধিত পার্কিং ফি প্রত্যাহার করার নির্দেশ মেনে নিয়েছেন।

Related Articles