Sambad Samakal

Abhisek: মমতার সরকারের কোন কোন প্রকল্পে বীরভূমের কত মানুষ উপকৃত? কী পরিসংখ্যান দিলেন অভিষেক?

May 11, 2023 @ 7:31 pm
Abhisek: মমতার সরকারের কোন কোন প্রকল্পে বীরভূমের কত মানুষ উপকৃত? কী পরিসংখ্যান দিলেন অভিষেক?

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিভিন্ন জনকল্যাণমুখী প্রকল্পের সুবিধা পাচ্ছে গোটা বাংলা। ব্যতিক্রম নয় বীরভূমও। শুধু এই জেলাতেই কত মানুষ রাজ্য সরকারের কোন কোন প্রকল্পের সুবিধা পাচ্ছেন, এবার সেই পরিসংখ্যান তুলে ধরলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার লাভপুরের জনসভা থেকে সরকারি এই পরিসংখ্যান তিনি সামনে আনেন।

অভিষেক জানান, “এই বীরভূমে মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর সরকার ৮ লক্ষ ৪৫ হাজার মহিলাকে লক্ষ্মীর ভান্ডার দিয়েছে। প্রায় ২০ লক্ষ ৫৪ হাজার ছাত্রছাত্রী ঐক্যশ্রী স্কলারশিপের সুযোগ সুবিধা নিয়ে পড়াশোনা করছেন। প্রায় ১০ লক্ষ ৯৪ হাজার পরিবার স্বাস্থ্যসাথীর কার্ড পেয়েছে। প্রায় ৩৬ লক্ষ ৩৩ হাজার পরিবার খাদ্যসাথী প্রকল্পে বিনামূল্যে রেশন পাচ্ছেন। খালি বীরভূম জেলায় সাড়ে ৫ লক্ষ লোক দুয়ারে সরকারের মাধ্যমে কাস্ট সার্টিফিকেট পেয়েছেন। ২০ হাজার মানুষ জয় জোহারে আর্থিক সহায়তা পেয়েছেন। প্রায় ৫৬ হাজার লোক তপশিলি বন্ধু পেয়েছেন এবং ৩ লক্ষ ১২ হাজার মেয়ে কন্যাশ্রীতে উপকৃত হয়েছে। আমি তথ্য পরিসংখ্যান সামনে রেখে গেলাম।”

এদিনও দুয়ারে রেশন প্রকল্প চালু না হওয়া নিয়ে আক্ষেপের কথা শোনান অভিষেক। বলেন, তৃণমূল সরকার তৃতীয়বার ক্ষমতায় আসার পর চেয়েছিল মানুষের দুয়ারে রেশন পৌঁছে দিতে। কিন্তু রেশন ডিলারদের একাংশ সরাসরি হাইকোর্ট আর সুপ্রিম কোর্টে গিয়ে মামলা করে স্টে করে নিয়েছিলেন। গত মাসে দু বছর পর এই মামলার নিষ্পত্তি হয়েছে। এবং আগামী ছয় মাসের মধ্যে আপনি দুয়ারে রেশনও পাবেন। সরকার সরাসরি আপনার বাড়িতে গিয়ে রেশন পৌঁছে দিয়ে আসবে। কাউকে আর রেশন দোকানের বাইরে গিয়ে লাইনে দাঁড়াতে হবে না। তাই আগামী দিনে যোগ্য প্রার্থীকে নির্বাচিত করে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতকে শক্ত করে প্রগতিশীল পঞ্চায়েত গঠনের ডাক দেন অভিষেক।

Related Articles