Sambad Samakal

GSI: কে হলেন জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার নতুন ডিরেক্টর জেনারেল?

Jun 1, 2023 @ 6:37 pm
GSI: কে হলেন জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার নতুন ডিরেক্টর জেনারেল?

শ্রী জনার্দন প্রসাদ ১৭৪ বছর প্রাচীন জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার ৫২ তম ডিরেক্টর জেনারেল হিসেবে দায়ভার গ্রহণ করলেন ১ জুন, ২০২৩। তিনি প্রাক্তন ডিজি ড: এস রাজুর স্থলাভিষিক্ত হলেন। ড: রাজু মে, ২০২২ থেকে এই পদে ছিলেন।

শ্রী জনার্দন প্রসাদ ১২ আগস্ট ১৯৬৩ বিহারের ঔরঙ্গাবাদ জেলায় জন্মগ্রহন করেন। পাটনা বিশ্ববিদ্যালয় থেকে জিওলজিতে স্নাতকোত্তর করার পর ১৯৮৮ তে জিএসআই-এর গান্ধীনগর কেন্দ্রে জিওলজিস্ট হিসেবে কর্মজীবনে প্রবেশ করেন। বর্ণময় কর্মজীবনে শ্রী প্রসাদ গান্ধীনগর, শিলং, পাটনা, ফরিদাবাদ, রাঁচি ও হায়দ্রাবাদে বিভিন্ন পদে কর্মরত ছিলেন। জুন ২০২০ থেকে তিনি অতিরিক্ত ডিরেক্টর জেনারেল এবং দক্ষিণ ভারতের প্রধান হিসেবে কর্মরত ছিলেন। তিনি ন্যাশানাল মিনারেল এক্সপ্লোরেশনের ট্রাস্টের টেকনিক্যাল কাম কস্ট কমিটির চেয়ারম্যান হিসেবেও কর্মরত ছিলেন।

শ্রী প্রসাদ মেটালোজেনি ও মিনারেল এক্সপ্লোরেশনে অভিজ্ঞ। গুজরাটের সৌরাষ্ট্র অঞ্চলে চুনা পাথর, সোনা, বেস মেটাল ও বক্সাইট অনুসন্ধানে মুখ্য ভূমিকা পালন করেছেন। কর্মজীবনের শুরুতে তিনি গুজরাটে লাইমস্টোন সন্ধানে তৎপর ছিলেন যা সেই রাজ্যের সিমেন্ট শিল্পের অগ্রগতিতে ইতিবাচক ভূমিকা পালন করেছে। সেই সময় তিনি সাফল্যের সঙ্গে আঞ্চলিক জিওলজিক্যাল মানচিত্র, সিসমেটিক জিওলজিক্যাল ম্যাপিং সহ নানা গুরুত্বপূর্ণ প্রকল্পে অগ্রণী ভূমিকা পালন করেছেন। অবৈধ খনি নিয়ে তদন্তকারী বিচারপতি এম.বি শাহ কমিটির সদস্য হিসেবে লৌহ আকরিক ও ম্যাঙ্গানিজ খনি বিষয়ে অন্ধ্র প্রদেশ, গোয়া, ঝাড়খন্ড, কর্নাটকে দক্ষতার পরিচয় দিয়েছেন। এই অবৈধ খনির ফলে সরকারে রাজস্ব ক্ষতি রুখতে তিনি উল্লেখযোগ্য অবদান রাখেন।

তাঁর যোগ্য নেতৃত্বে জিএসআই ভূতত্ব গবেষণায় নতুন উদ্যম যুক্ত হবে বলে আশা।

Related Articles