Sambad Samakal

WB Assembly: আঁটোসাঁটো নিরাপত্তায় বিধানসভা! সংসদ হামলা থেকে শিক্ষা নিয়ে কী সিদ্ধান্ত?

Dec 14, 2023 @ 5:22 pm
WB Assembly: আঁটোসাঁটো নিরাপত্তায় বিধানসভা! সংসদ হামলা থেকে শিক্ষা নিয়ে কী সিদ্ধান্ত?

বুধবার সংসদে অধিবেশন চলাকালীন হামলার ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার নিরাপত্তার প্রশ্নে বড় সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভা। আঁটোসাঁটো নিরাপত্তায় বিধানসভা চত্বরকে মুড়ে ফেলার পাশাপাশি বিধিনিষেধ আরোপ করা হল পুলিশ থেকে বিধায়ক, সকলের ওপরেই।

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী, এবার বিধানসভার লবিতে বিধায়কদের নিরাপত্তা কর্মী ছাড়া কোনও বাড়তি পুলিশ সিকিউরিটি থাকবে না। বিধানসভার সমস্ত গেটে তৎপরতার সঙ্গে বসানো ওয়েব ক্যামেরা। যাতে যে কোনো গেট দিয়ে যে কেউ প্রবেশ করলেই প্রত্যেকের মুখই ধরা পড়ে। এছাড়াও বিধানসভা ভবনে ভিজিটার্সদের জন্য গেট নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। জানানো হয়েছে, ভিজিটার্সরা কেবলমাত্র পশ্চিম গেট ব্যবহার করতে পারবেন।

বিধায়ক থেকে বিধানসভার কর্মী, সাংবাদিক সবার প্রবেশের ক্ষেত্রেই পরিচয়পত্র বাধ্যতামূলক করা হয়েছে। স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, পরিচয় পত্র ছাড়া বিধানসভায় কেউ প্রবেশ করতে পারবেন না। এমনকী, গাড়িতে বিধানসভার স্টিকার না-থাকলে সেই গাড়ি নিয়ে বিধায়করা ভবনে ঢুকতে পারবেন না। সেক্ষেত্রে বিধায়ককে গাড়ি বাইরে রাখতে হবে।

ভিজিটার্স স্লিপের সময়েও আনা হয়েছে রদবদল। আগে ভিজিটার্স স্লিপ নিয়ে গোটা বিধানসভায় থাকা যেত। কিন্তু এবার থেকে আর তা হবে না। ভিজিটার্স স্লিপের সময় কমিয়ে ২ ঘণ্টা করা হয়েছে। দু’ঘণ্টা পর যদি কেউ বিধানসভা থেকে বেরোয়, সে ক্ষেত্রে তাঁকে পুলিশি জেরার মুখে পড়তে হবে। পাশাপাশি, কোনওরকম আগ্নেয়াস্ত্র নিয়েও বিধানসভার মূল ভবনে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

Related Articles