কোভিড টিকায় বঞ্চনা! মমতার অভিযোগ মানল স্বাস্থ্য মন্ত্রক

কোভিড টিকায় বঞ্চনা! মমতার অভিযোগ মানল স্বাস্থ্য মন্ত্রক

জনসংখ্যার নিরিখে বিজেপি শাসিত রাজ্যগুলির চেয়ে বাংলাকে কম টিকা দেওয়া হচ্ছে। কেন্দ্রের বিরুদ্ধে এমনই অভিযোগে দীর্ঘদিন ধরেই সুর চড়িয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাঁচ দিনের দিল্লি সফরে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেও এই অভিযোগ জানান তিনি। দাবি করেন বাংলার জন্য পর্যাপ্ত ভ্যাকসিনের। শুক্রবার বাংলার মুখ্যমন্ত্রীর সেই টিকা বঞ্চনার অভিযোগেই কার্যত সিলমোহর দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তৃণমূল সাংসদ মালা রায়ের প্রশ্নের উত্তরে মন্ত্রক জানাল, আয়তন ও জনঘনত্বের বিচারে বিজেপি শাসিত অন্যান্য রাজ্যের চেয়ে কম টিকা পেয়েছে পশ্চিমবঙ্গ।

এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়, আয়তন ও জনঘনত্বের বিচারে বাংলার যে পরিমাণ ভ্যাকসিন পাওয়ার কথা ছিল, তা তারা পায়নি। পরিসংখ্যান বলছে, কেন্দ্রের তরফে এখনও পর্যন্ত রাজ্যে ২ কোটি ২৮ লক্ষ মতো টিকা পাঠানো হয়েছে। তার মধ্যে ১ কোটি ৯৭ লক্ষ কোভিশিল্ড টিকা ও ৩১ লক্ষের মতো কোভ্যাকসিন টিকা। অথচ পাশাপাশি বিজেপি শাসিত রাজ্য গুজরাত, কর্ণাটক এমনকী মহারাষ্ট্রকেও দেওয়া হয়েছে অনেক বেশি টিকা।

কেন্দ্রীয় নীতি অনুযায়ী, জনসংখ্যা, সংক্রমণ ও টিকাকরণের গতির ভিত্তিতে রাজ্যগুলিকে টিকা প্রদান করা হবে। কিন্তু বাংলার ক্ষেত্রে কেন এর ব্যতিক্রম হল, প্রশ্ন উঠেছে তা নিয়ে।

Related Articles