Covid: ক্ষতিপূরণ! করোনায় মৃত্যু নিয়ে নতুন গাইড লাইন কেন্দ্রের

Covid: ক্ষতিপূরণ! করোনায় মৃত্যু নিয়ে নতুন গাইড লাইন কেন্দ্রের

ক্ষতিপূরণ নিয়ে জটিলতা কাটাতে শীর্ষ আদালতের নির্দেশে অবস্থান স্পষ্ট করল কেন্দ্র। নতুন গাইডলাইন প্রকাশ করে কেন্দ্র জানিয়ে দিল, করোনা আক্রান্ত অবস্থায় মৃত্যু হলেও সব মৃত্যুর কারণ হিসাবে কোভিডকে দায়ী করা যাবে না। আর সেসব ক্ষেত্রে মিলবে না কোভিডে মৃত্যুর ক্ষতিপূরণও।

সুপ্রিম কোর্টে গাইডলাইন জমা দিয়ে কেন্দ্র জানিয়েছে, র‍্যাপিড আ্যান্টিজেন টেস্ট, মলিকিউলার টেস্ট ও আরটিপিসিআর টেস্টের মাধ্যমেই চিহ্নিত করা হবে মৃত ব্যক্তি করোনা আক্রান্ত ছিলেন কি না। যদি এর মধ্যে কোনও পরীক্ষাই না হয়ে থাকে তাহলে কোনও হাসপাতাল থেকে করোনা হওয়ার প্রমাণ রাখতে হবে। কোনও চিকিৎসকও যদি করোনা আক্রান্ত বলে চিহ্নিত করেন, সেটাও প্রমাণ হিসেবে গণ্য হবে। করোনা ভাইরাস ধরা পড়ার ৩০ দিনের মধ্যে মৃত্যু হলেই তা কোভিডে মৃত্যু বলে চিহ্নিত করা হবে। হাসপাতাল বা কোনও চিকিৎসালয়ের বাইরে তথা বাড়িতে মৃত্যু হলেও তা কোভিডে মৃত্যু হিসেবেই চিহ্নিত হবে। যদি করোনা পরীক্ষা রিপোর্ট আসার আগেই বাড়িতে বা হাসপাতালে কারও মৃত্যু হয়, তাহলে ডেথ সার্টিফিকেট থাকলেও করোনায় মৃত্যু হিসেবে চিহ্নিত হবে।

তবে গাইডলাইনে আরও বলা হয়েছে যে, করোনা আক্রান্ত হলেও যদি কারও মৃত্যু দুর্ঘটনায় হয় বা কেউ আত্মঘাতী হন অথবা কাউকে খুন করা হয়, তাহলে তা করোনায় মৃত্যু বলে চিহ্নিত হবে না। সেক্ষেত্রে মিলবে না ক্ষতিপূরণও।😁

Related Articles