Cyclone: দুর্যোগের আশঙ্কায় ছুটি বাতিল নবান্নের, জল সরাতে বিকল্প ব্যবস্থা পুরসভার

Cyclone: দুর্যোগের আশঙ্কায় ছুটি বাতিল নবান্নের, জল সরাতে বিকল্প ব্যবস্থা পুরসভার

অনিকেত গঙ্গোপাধ্যায়

রাজ্যের ওপর আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় গুলাব। দুর্যোগের আশঙ্কায় জেলায় জেলায় প্রস্তুতি তুঙ্গে । আর দুর্যোগের পূর্বাভাসে এবার ৫ অক্টোবর পর্যন্ত সরকারি কর্মীদের সমস্ত ছুটি বাতিল করল নবান্ন। শনিবার এই মর্মে জারি হল নির্দেশিকা।

সময় যত এগােচ্ছে রাজ্যজুড়ে ততই বাড়ছে উদ্বেগ। বঙ্গোপসাগরের জঠরে তৈরি হওয়া দানবের আগমনবার্তায় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে প্রশাসনিক তৎপরতা। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী , ঘূর্ণিঝড় গুলাবের সরাসরি প্রভাব না পড়লেও, বৃষ্টি ও ঝােড়াে হাওয়া বইবে রাজ্যে ।

জমা জলে ইতিমধ্যেই নাজেহাল শহরবাসী। তাই এবার নড়েচড়ে বসলো কলকাতা পুরসভাও। বিকল্প পদ্ধতি হিসেবে শহরের জল সরাতে লক গেটের ওপর থেকে পাম্প সিস্টেম বসানো হল। কারণ, বেশির ভাগ সময় অল্প বৃষ্টিতেই জলমগ্ন হয়ে পড়ছে তিলোত্তমা। কারণ, লক গেট খোলা ও বন্ধের ওপর জল সরানো অনেকটাই প্রভাবিত হয়ে পড়ছে। ফলে জল সরাতে চাইলেও লক গেট বন্ধের কারণে অনেক সময় জল সরানো সম্ভব হচ্ছে না। তাই এবার লক গেট বন্ধ থাকলেও লক গেটের ওপরে লাগানো পাম্পের সাহায্যে জল বের করে দেওয়া হবে। পুরসভা সূত্রে খবর, এই পাম্প সিস্টেম গোটা কলকাতা সংলগ্ন সমস্ত লক গেট গুলিতে লাগানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.