Sambad Samakal
  • February 21, 2024
  • Last Update February 21, 2024 7:01 pm

IDA: কোভিড কাটিয়ে চার বছর পর কলকাতায় আইডিএ-র বার্ষিক সম্মেলন

ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের ৭৪তম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হল বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে। প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের সূচনা করেন পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান ব্যানার্জি, ড. দীপ্যমান গাঙ্গুলী, প্রিন্সিপাল সাইন্টিস্ট, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল বায়োলজি, ডা: দিব্যেন্দু মজুমদার, সভাপতি ডেন্টাল কাউন্সিল অফ ইন্ডিয়া, ডা. রাজিব চুগ, ডা. রবীন্দ্রনাথ ডা: অশোক ধোবলে , ডা. সিতাংশু ঘোষ , ডা. শুভ্র নন্দী ও অন্যান্যরা। সম্মেলনের অর্গানাইজিং সেক্রেটারি ও ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন পশ্চিমবঙ্গ রাজ্য শাখার সম্পাদক ড. রাজু বিশ্বাস জানান, “১১ বছর পর আইডিএ পশ্চিমবঙ্গ রাজ্য শাখার উদ্যোগে কলকাতায় সম্মেলন অনুষ্ঠিত হয়।তিন দিন ধরে চলা এই সম্মেলনে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে দু’হাজারের বেশি দন্ত চিকিৎসক ও ছাত্র অংশগ্রহণ করেন।”

সম্মেলনের দ্বিতীয় দিনে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ রাজ্য মেডিক্যাল কাউন্সিলের সভাপতি ডা. সুদীপ্ত রায়। তিন দিন ধরে বিভিন্ন সাইন্টিফিক সেমিনার ও আলোচনা সভার আয়োজন করা হয় যেখানে বক্তব্য রাখেন দেশ ও বিদেশের ১৪৩ জন প্রথিতযশা চিকিৎসক। এই সম্মেলনের অঙ্গ হিসেবে গুরু নানক ইনস্টিটিউট অব ডেন্টাল সাইন্স ও কুসুম দেবী সুন্দর লাল ডেন্টাল কলেজে ২০০ জন চিকিৎসককে বিশেষ প্রশিক্ষণে প্রশিক্ষিত করা হয়।

কোভিড অতিমারীর কারণে দীর্ঘ চার বছর চার বছর অপেক্ষার পর এই অনুষ্ঠান অনুষ্ঠিত হলেও এই সম্মেলনের ব্যাপ্তি আগের সববারের থেকে ছাপিয়ে গিয়েছে।