Sambad Samakal

করোনাকালে প্রকাশিত হল কেন্দ্রীয় সরকারি চাকরিতে নিয়োগের বিজ্ঞপ্তি

May 18, 2021 @ 5:02 pm
করোনাকালে প্রকাশিত হল কেন্দ্রীয় সরকারি চাকরিতে নিয়োগের বিজ্ঞপ্তি

করোনা অতিমারির মধ্যেই সরকারি চাকরিতে নিয়োগের বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। বাংলা, ইংরেজি, হিন্দি, গণিত সহ বিভিন্ন বিষয়ে শিক্ষক থেকে ক্লার্ক পদে নিয়োগের একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ভারতের যে কোনো প্রান্তের বাসিন্দারা আবেদন করতে পারবেন। আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা, বয়স থেকে আবেদন প্রক্রিয়া জেনে নিন…

প্রথমে জেনে নেওয়া যাক কী কী পদে নিয়োগ করা হবে…

১) প্রশিক্ষিত গ্র্যাজুয়েট টিচার

২) প্রাইমারি অ্যাসিস্ট্যান্ট টিচার

৩) অ্যাসিস্ট্যান্ট টিচার (নার্সারি)

৪) জুনিয়ার সেক্রেটারিয়াল অ্যাসিস্ট্যান্ট

৫) কাউন্সিলার

৬) হেড ক্লার্ক

৭) পাটওয়ারি

শিক্ষাগত যোগ্যতা—প্রথম পদটির ক্ষেত্রে যে বিষয়ে নিয়োগ করা হবে সেই বিষয়ে অন্তত ৪৫ শতাংশ নম্বর নিয়ে স্নাতক পাশ। সঙ্গে বি-এড থাকতে হবে।

দ্বিতীয় ও তৃতীয় পদটির ক্ষেত্রে যে কোনো বিভাগে অন্তত ৪৫ শতাংশ নম্বর নিয়ে স্নাতক পাশ।

চতুর্থ পদটির জন্য কেবল মাধ্যমিক পাস হলেই চলবে। তবে কম্পিউটারে ইংরেজিতে মিনিটে ৩৫টি শব্দ টাইপ করার গতি থাকতে হবে। হিন্দির ক্ষেত্রে মিনিটে ৩০টি শব্দ টাইপ করতে হবে।

পঞ্চম পদটির জন্য সাইকোলজিতে স্নাতক পাশ করতে হবে। সঙ্গে কাউন্সিলিং সাইকোলজি বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা থাকতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে কাজের অভিজ্ঞতাও থাকতে হবে।

ষষ্ঠ ও সপ্তম পদের জন্য  যে কোনো শাখায় স্নাতক পাস। সঙ্গে কম্পিউটারে জ্ঞান থাকা আবশ্যক।

বয়স- পদ অনুযায়ী

বেতন- পাটওয়ারি ও জুনিয়ার  সেক্রেটারিয়াল অ্যাসিস্ট্যান্ট পদ্র জন্য ৫,২০০ থেকে ২০,০০০ টাকা। সঙ্গে গ্রেড পে। বাকি পদগুলির জন্য ৯,৩০০ থেকে ৩৪,৮০০ টাকা। সঙ্গে পদ অনুযায়ী গ্রেড পে।

আবেদন প্রক্রিয়া- অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার জন্য অফিসিয়াল ওয়েবসাইট- www.dssbonline.nic.in। আবেদন করার শেষ তারিখ ২৪ জুন। জেনারেল ক্যাটেগরির প্রার্থীদের জন্য আবেদন ফি-১০০ টাকা। তপশিলি জাতি-উপজাতি, প্রতিবন্ধীদের কোনো আবেদন ফি লাগবে না।

বিশদ তথ্য জানতে উপরোক্ত ওয়েবসাইটে লগ-ইন করুন।

Related Articles