Sambad Samakal

করোনায় মৃতদের ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ নয়, জানাল কেন্দ্র

Jun 20, 2021 @ 12:01 pm
করোনায় মৃতদের ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ নয়, জানাল কেন্দ্র

দেশে করোনায় যাঁরা প্রাণ হারিয়েছেন, তাঁদের প্রত্যেক পরিবারকে ৪ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়া সম্ভব হবে না। সুপ্রিম কোর্টকে এমনটাই জানিয়ে দিল কেন্দ্র। কেন্দ্রের আরও দাবি, করোনায় মৃত্যুর ক্ষেত্রে এই পরিমাণ অর্থ সাহায্য করা হলে অন্যান্য রোগে প্রাণ হারানোর ক্ষেত্রেও তা লাগু হওয়া উচিত।
রবিবার সুপ্রিম কোর্টকে কেন্দ্র এও জানায়, এখনও পর্যন্ত দেশে করোনার বলি ৩ লক্ষ ৮৫ হাজারের বেশি মানুষ। এই সংখ্যা আরও বাড়তে পারে। এমন পরিস্থিতিতে রাজ্যগুলির পক্ষে প্রতিটি পরিবারকে ৪ লক্ষ টাকা অর্থ সাহায্য করা সম্ভব হবে না। কারণ স্বাস্থ্যখাতে রাজ্যগুলির খরচ অনেকটাই বেড়েছে। তাছাড়া করোনায় মৃতের জন্য এই পরিমাণ অর্থ দেওয়া হলে, অন্য রোগে প্রাণ হারানোর ক্ষেত্রেও একই অর্থ প্রাপ্য পরিবারগুলির। তাই শুধু করোনায় মৃত্যু হলেই ৪ লক্ষ টাকা আর্থিক সাহায্যের পক্ষে নয় কেন্দ্র।

উল্লেখ্য, করোনায় মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য এবং সঠিক পলিসি মেনে ডেথ সার্টিফিকেট ইস্যু নিয়ে সুপ্রিম কোর্টে দুটি পৃথক মামলা করা হয়েছিল। এক্ষেত্রে কেন্দ্র কী সিদ্ধান্ত নিচ্ছে, তা স্পষ্ট করতে বলেছিল শীর্ষ আদালত। তার প্রেক্ষিতেই কেন্দ্রীয় সরকার তাদের অবস্থান স্পষ্ট করল।

Related Articles