Sambad Samakal

StudentsCreaditCard: ঋণের সুবিধা কোন কোন কোর্সে? জানালেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

Aug 15, 2021 @ 9:33 am
StudentsCreaditCard: ঋণের সুবিধা কোন কোন কোর্সে? জানালেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

স্বপ্নরেখা সেনশর্মা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণার ছয় সপ্তাহের মধ্যেই পড়ুয়াদের হাতে স্টুডেন্টস ক্রেডিট কার্ড তুলে দিচ্ছে রাজ্য সরকার। সোমবার, ১৬ আগস্ট থেকে প্রথম দফায় আনুষ্ঠানিক ভাবে কার্ড বিলি শুরু হবে। কিন্তু জানেন কি, কোন কোন কোর্সে উচ্চ শিক্ষার জন্য আপনি বা আপনার প্রিয়জন এই ঋণ অনায়াসে পেতে পারেন।
শুধু রাজ্য নয়, রাজ্যের বাইরেও দেশে, এমনকী বিদেশের যে কোনও স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে পড়ার ক্ষেত্রেই স্টুডেন্টস ক্রেডিট কার্ডের সুবিধা মিলবে। তেমনই স্টুডেন্টস ক্রেডিট কার্ডের সুবিধা নিয়ে পড়ার সুযোগ মিলবে বিবেকানন্দ বিশ্ববিদ্যাল কের সমস্ত কোর্সেই। এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুব্রত কুমার দে জানান, ডিপ্লোমা থেকে আন্ডার গ্র্যাজুয়েট, পোস্ট গ্র্যাজুয়েট, এমনকী পিএইচডি- বিশ্ববিদ্যালয়ের সমস্ত কোর্সের ক্ষেত্রেই স্টুডেন্টস ক্রেডিট কার্ডের সুবিধা পাওয়া যাবে।
কী কী কোর্স পড়ানো হয় এই বিশ্ববিদ্যালয়ে? সুব্রতবাবু জানান, মূল ধারার সাধারণ ডিগ্রির পাশাপাশি বিবেকানন্দ বিশ্ববিদ্যালয়ে চাকরি বান্ধব সায়েন্স এডুকেশন, টেকনিক্যাল এডুকেশন, বিজনেস এডুকেশন এবং ম্যানেজমেন্ট এডুকেশনের বিভিন্ন কোর্স করে ক্যাম্পাসিংয়ের মাধ্যমে সরাসরি চাকরির সুযোগও রয়েছে।
মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, সাধারণ উচ্চশিক্ষা থেকে গবেষণা বা চাকরি বান্ধব বিভিন্ন কোর্সে পড়ার জন্য পড়ুয়ারা ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন। সেই কথার সূত্র ধরেই উপাচার্য স্টুডেন্টস ক্রেডিট কার্ডের সুবিধা নিয়ে এই বিশ্ববিদ্যালয় থেকে ম্যানেজমেন্টের বিভিন্ন কোর্সে পড়ার সুযোগের কথা জানালেন। তাঁর কথায়, বিবেকানন্দ বিশ্ববিদ্যালয়ের ব্যারাকপুর ক্যাম্পাসে ১. হেলথ অ্যান্ড অ্যালায়েড সায়েন্স ( হসপিটাল ম্যানেজমেন্ট, ফিজিও থেরাপি, সাইকোলজি অপটমেট্রি) ২. ইঞ্জিনিয়ারিং – বি টেক, এম টেক ( মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং) ৩. স্কুল অব কম্পিউটার সায়েন্স ( কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং, বিসিএ, এমসিএ) ৪. কমার্স ( বিকম অনার্স, এমকম) ৫. স্কুল অব এগ্রিকালচার ( বি টেক – এগ্রিকালচার, এগ্রিকালচারাল বিজনেস ম্যানেজমেন্ট) ৬. স্কুল অব লাইফ সায়েন্স ৭. ম্যানেজমেন্ট ( বিবিএ, এমবিএ, এমবিএ- একিকিউটিভ) ৮. স্কুল অব হিউম্যানিটিস অ্যান্ড সোশ্যাল সায়েন্স ৯. স্কুল অব হোটেল অ্যান্ড হসপিটালিটি (হোটেল অ্যাডমিনিস্ট্রেশন, হসপিটালিটি ম্যানেজমেন্ট) ১০. ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ( ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট) ১১. জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন ১২) ডিজিটাল মার্কেটিং ১৩) ফ্যাশন ডিজাইনিং এবং ১৪) আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কোর্সের যে কোনওটিতে ভর্তি হয়ে সহজেই ভবিষ্যতের নিশ্চিত কর্মজীবন পেতে পারেন পড়ুয়ারা।
অবশ্য শুধু সাধারণ উচ্চ শিক্ষা থেকে চাকরির ম্যানেজমেন্ট কোর্সই নয়, নবান্ন জানিয়েছে, ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল ছাড়াও আইন, আইএএস, আইপিএস, ডব্লুবিসিএস, এসএসসি, পিএসসি, ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতির ক্ষেত্রেও স্টুডেন্টস ক্রেডিট কার্ডে ঋণের সুযোগ মিলবে। এই ঋণ নিয়ে কেরিয়ার তৈরির প্রস্তুতি নেওয়া যাবে আইআইটি, আইআইএম, আইআইইএসটি, আইএসআই, এনএলইউ, এনআইটি, এক্সএলআরআই, বিআইটিএস, এসপিএ, এনআইডি, আইআইএস, আইআইএফটি, আইসিএফএআইতেও।
স্টুডেন্টস ক্রেডিট কার্ড নিয়ে কিভাবে, কোন কোর্সে ভর্তি হবেন তা আরও জানতে ফোন করতে পারেন— 9163372101/9831448849

Related Articles