Sambad Samakal

Shantanu Moitra: কোভিডে বাবার মৃত্যুতেই তথ্যচিত্র তৈরির ভাবনা সুরকার শান্তনুর

Nov 23, 2021 @ 1:22 am
Shantanu Moitra: কোভিডে বাবার মৃত্যুতেই তথ্যচিত্র তৈরির ভাবনা সুরকার শান্তনুর

সোমনাথ লাহা

বলিপাড়ার অন্যতম জনপ্রিয় সঙ্গীত পরিচালক শান্তনু মৈত্র। এহেন শান্তনু এবার নতুন ভূমিকায়। কোভিড অতিমারির কারণে চিরতরে পৃথিবীর বুক থেকে হারিয়ে যাওয়া মানুষদের স্মরণে তথ্যচিত্র নির্মাণ করছেন তিনি। এজন্য শান্তনু পাড়ি জমাবেন গঙ্গোত্রী থেকে গঙ্গাসাগর। গঙ্গার উৎস থেকে মোহনা অবধি সফরকে ঘিরে তৈরি হচ্ছে শান্তনু মৈত্রের তথ্যচিত্র ‘সংস অফ দ্য রিভার’।

আপাতত মুর্শিদাবাদের জিয়াগঞ্জে এই তথ্যচিত্রটির শুটিংয়ের কাজে ব্যস্ত সুরকার। মুম্বই থেকে আসা কুশীলবদের সঙ্গে জিয়াগঞ্জে গঙ্গার পাড়ে বসে গান গাওয়ার ফাঁকে ভাগ করে নিয়েছেন ব্যক্তিগত অভিজ্ঞতা।

গত বছর করোনায় নিজের বাবাকে হারিয়েছেন শান্তনু। দেখেছেন লকডাউনে দুর্বিসহ হয়ে উঠতে পারে মানুষের জীবন। সেই স্বাক্ষী থাকার দিনগুলো নতুন উপলব্ধি দিয়েছে তাঁকে। বারাণসীতে বাবার শেষকৃত্য সম্পন্ন করতে গিয়েই এই তথ্যচিত্রটি তৈরির পরিকল্পনা মাথায় আসে শান্তনুর। তাঁর কথায়, “বাবার শেষকৃত্য সেরে কিছুটা হালকা মনে হচ্ছিল। তখনই আমার মাথায় আসে যে, এই কোভিড অতিমারির কারণে আমার মতোই লক্ষ লক্ষ মানুষ তাদের নিজেদের প্রিয়জনকে হারিয়েছেন। শেষ দেখাটুকুও দেখতে পাননি। আমার মনে হয় একা একা চলে যাওয়া এই মানুষগুলোই প্রকৃত সাহসী।” সেই সব মানুষদের উদ্দেশেই এই তথ্যচিত্র।

‘সংস অফ দ্য রিভার’ এর এই কাজে শান্তনুর সঙ্গী কৌশিকী চক্রবর্তী ও অম্ব সুব্রহ্মণ্যম। গঙ্গার গতিপথ ধরে চলার এই কাজ গঙ্গাসাগরে শেষ করবেন শান্তনু। আপাতত সুরকার ব্যস্ত মুর্শিদাবাদে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *