Sambad Samakal

Polio Vaccine: নতুন বছরে পোলিও টিকার নিয়মে কী বদল কেন্দ্রের?

Dec 2, 2022 @ 10:53 am
Polio Vaccine: নতুন বছরে পোলিও টিকার নিয়মে কী বদল কেন্দ্রের?

পোলিও টিকার নিয়মে বড় বদল আনছে কেন্দ্র। দেশ থেকে পোলিও নির্মূল করতে প্রতি শিশুকে দেওয়া হবে পোলিও টিকার একটি অতিরিক্ত ডোজ। অর্থাৎ, এবার দুটি নয়, প্রতি শিশু পাবে পোলিও টিকার তিনটি করে ডোজ। এই নিয়ম বাধ্যতামূলক করা হচ্ছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানানো হয়েছে। ২০২৩ সালের ১ জানুয়ারি হেকেই নতুন এই নিয়ম কার্যকরী করা হবে।

বর্তমানে পোলিও টিকার দুটি ডোজ় দেওয়া হয় শিশুদের। এবার থেকে আরও একটি ডোজ দেওয়ার নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্র। ২০২৩-এর ১ জানুয়ারি থেকেই এই নতুন নিয়ম চালু করার কথা বলা হয়েছে।

বর্তমানে শিশুদের ৬ সপ্তাহ থেকে ১৪ সপ্তাহ বয়সের মধ্যে পোলিও টিকার দুটি ডোজ দেওয়া হয়। এবার ১৪ সপ্তাহ থেকে ৯ মাস বয়সের মধ্যে টিকার আরও একটি ডোজ দেওয়ার কথা বলা হয়েছে। টিকাকরণের নিয়ন্ত্রক সংস্থা ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ ও ইমিউনাইজেশন এই নিয়ম পরিবর্তনের ওপর নজর রাখছে। প্রথম দুটি ডোজ শিশুদের খাওয়ানো হলেও টিকার এই তৃতীয় ডোজ দেওয়া হবে শিশুর বাঁ হাতের ওপরের দিকে। তৃতীয় ডোজ দেওয়ার প্রক্রিয়া শুরু হওয়ার আগে স্বাস্থ্যকর্মীদের এ ব্যাপারে ট্রেনিং দেওয়া হবে। এ ব্যাপারে প্রতিটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের স্বাস্থ্য দফতরের তরফে জেলাগুলিকে প্রয়োজনীয় নির্দেশিকা দেওয়ার কথাও বলা হয়েছে।

টিকাকরণের ফলে ভারতে প্রায় শূন্যতে এসে ঠেকেছে পোলিও। ২০১১-র পর থেকে আর পোলিও ভাইরাসে আক্রান্ত হয়নি কেউ। কিন্তু কোনও ঝুঁকি নিতে চাইছেন না বিশেষজ্ঞরা। নিশ্চিন্ত হওয়ার সময় আসেনি, এটা মাথায় রেখেই সুরক্ষা কবচ আরও পোক্ত করতে চাইছে কেন্দ্রীয় সরকার।

Related Articles