Sambad Samakal

HS Examination: উচ্চমাধ্যমিক শুরুর আগে কী কী নির্দেশিকা সংসদের?

Mar 13, 2023 @ 8:20 pm
HS Examination: উচ্চমাধ্যমিক শুরুর আগে কী কী নির্দেশিকা সংসদের?

রাজ্যে মঙ্গলবার থেকেই শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আর ঠিক তার একদিন আগেই, সোমবার পরীক্ষা সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।
পরীক্ষার্থীরা কী করবেন এবং কী করবেন না, তা স্পষ্ট করে জানানো হয়েছে এই নির্দেশিকায়। নির্দেশিকা অনুযায়ী, পরীক্ষা শুরুর দিন প্রত্যেক পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর অন্তত একঘণ্টা আগে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে হবে। যদিও পরীক্ষার অন্যান্য দিনে পৌঁছতে হবে আধ ঘণ্টা আগে। প্রত্যেক পরীক্ষার দিন পরীক্ষার্থীকে অবশ্যই অ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট সঙ্গে আনতে হবে।

মোবাইল ফোন, স্মার্ট ওয়াচ নিয়েও কড়া নির্দেশিকা জারি করেছে সংসদ। তবে ত্রিকোণমিতি, লগারিদম-সহ কিছু বিষয়ে পরীক্ষার সময় ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন পড়ুয়ারা। নিজেদের সঙ্গে আনতে হবে পেন, পেনসিল, কালি, রবার, ইনস্ট্রুমেন্ট বক্স। অন্য পরীক্ষার্থীর থেকে এসব জিনিস নেওয়া যাবে না।
সংসদের নির্দেশিকায় জানানো হয়েছে, প্রত্যেক পরীক্ষার দিন অ্যাটেনডেন্স কাম সিগনেচার রোল (এএসআর)-এই সই করতে হবে পরীক্ষার্থীদের।অ্যাডমিট কার্ড এবং রেজিস্ট্রেশন সার্টিফিকেটের উপর কিছু লেখা চলবে না।

এছাড়াও সংসদ জানিয়েছে, পরীক্ষার জায়গায় অভিভাবকেরা প্রবেশ করতে পারবেন না। পরীক্ষা হলের ভিতরে বা বাইরে পরীক্ষার্থীরা নিজেদের মধ্যে কথা বলতে পারবেন না। পরীক্ষা হলের ভিতর কোনও অপ্রত্যাশিত ঘটনা হলে পরীক্ষার্থীর ফলাফল স্থগিত রাখা হবে। অভিযুক্ত পরীক্ষার্থীর বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করা হবে।

Related Articles