Sambad Samakal

সরকারি হাসপাতাল ও বাড়িতে কোভিডে মৃতের দাহ নিখরচায়

Apr 30, 2021 @ 8:09 am
সরকারি হাসপাতাল ও বাড়িতে কোভিডে মৃতের  দাহ নিখরচায়

সরকারি হাসপাতাল ও বাড়িতে যদি কোভিডে কেউ মারা যান তবে তাঁর দাহ পুরসভা নিখরচায় করবে। আর দাহ করার যাতে কেউ ঘুষ না চাইতে পারে তাই এবার বরোভিত্তিক হেলথ অফিসারও নিয়োগ করল কলকাতা পুরসভা। তাই আমজনতার স্বার্থে শববাহী যানের নথিভুক্ত সংস্থার নাম ও ফোন নম্বর যেমন প্রকাশ করল তেমনই গাড়ি নিয়ন্ত্রনে কর্মী নিয়োগ করল পুরসভা।

 কারণ, এতদিন থেকে পুরসভার নির্দিষ্ট রেট হিসাবে হাসপাতাল থেকে দেহ ধাপায় পৌঁছে দিতে মাত্র পাঁচ হাজার টাকা দেওয়ার কথা ছিল। এছাড়া দাহ পর্বটাই সম্পূর্ণ বিনা খরচে হবে। এরপর বৃহস্পতিবার পুরকমিশনার নয়া নির্দেশ জারি করে বরো ভিত্তিক হেলথ অফিসার ও শববাহী গাড়ির কো-অর্ডিনেটরদের দায়িত্ব দিলেন। বিজ্ঞপ্তিতে পুরসভা  জানিয়েছে, কোভিডের মৃতদেহ পূর্ণ মর্যাদার সঙ্গে দাহ ও কবর দেওয়ার ব্যবস্থা হচ্ছে। 

          হাসপাতাল বা নার্সিং হোম থেকে ধাপায় কোভিডের দেহ পৌঁছে দিতে দশ হাজার টাকা এবং মুখাগ্নি করার জন্য আরও পাঁচ হাজার টাকা নিচ্ছিলেন পুরকর্মীদের একাংশ। যুক্ত ছিলেন অফিসেরদের একাংশ। এদিন সরকারি হাসপাতাল ও বাড়িতে করোনায় কেউ মারা গেলে তঁার শেষকৃত্য করার জন্য কাউকে কোনও অর্থ দিতে হবে না বলে পুরসভা ঘোষণা করেছে। বরো ১ থেকে ৫ ও সল্টলেক পুরসভার দেহ দাহ করানোর জন্য  ডাঃ বাসুদেব মুখোপাধ্যায় (৯৮৩০০৬২১৫০)। বরো ৬ থেকে ১০ নম্বর ডাঃ উৎপল কাঞ্জি (৯৮৩০০২২০০৬)। বরো ১১ থেকে ১৬ নম্বরের ওয়ার্ড দেখবেন ডাঃ সুব্রত মৌলিক (৯৮৩০২৮৪৭২৯)। শববাহী যান কো-অডিনেটর– ৯০০৭৬১৫৮৭৩/ ৭৯০০১৫৫৮০৫ (সোমনাথ) ও ৭৯৮০৪৮৮৯০৯ (দীপক)। পুরসভা একজন কোভিড কো-অর্ডিনেটরও নিয়োগ করেছে। তঁার ফোন নম্বর হল–৯৮৩০২৪১৬৬০।

Related Articles