Sambad Samakal

অগাস্ট মাসের মধ্যেই রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক!

Jun 11, 2021 @ 10:30 am
অগাস্ট মাসের মধ্যেই রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক!

রাজ্যের যে কোন জায়গা থেকেই মিলবে রেশন। কেবল ই-রেশন কার্ড থাকলেই হল। এবার এমনই উদ্যোগ নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তাই ই-রেশন কার্ড তৈরির জন্য প্রত্যেকের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হচ্ছে। আগামী অগাস্ট মাসের মধ্যেই সমগ্র রাজ্যবাসীর রেশন কার্ডে আধার সংযুক্তিকরণের কাজ সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নিয়েছে খাদ্য দফতর।
রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ জানান, ই-রেশন কার্ডের মাধ্যমে খাদ্য দফতরের পোর্টালে রেশনের আবেদন করলে তার অনুমোদন এসে গেলেই তা দেখিয়ে রেশন তোলা যাবে। সমগ্র রেশন ব্যবস্থার সরলীকরণ করতে এবং রাজ্যবাসীর সুবিধার জন্য খাদ্য দফতর নিয়ে এসেছে একটি নতুন অ্যাপ। ওই অ্যাপের মাধ্যমে প্রতিটি গ্রাহক তাঁদের মোবাইলেই রেশনের সমস্ত তথ্য পেয়ে যাবেন। এছাড়া রেশন কার্ডের কোনো সমস্যা থাকলেও তা ওই অ্যাপের মাধ্যমে জানা যাবে।
ই-রেশন ব্যবস্থা চালু করার পাশাপাশি বর্তমান কোভিড পরিস্থিতির কথা বিবেচনা করে রেশন প্রাপকের যে ভাগ রয়েছে, সেখানেও পরিবর্তন আনা হচ্ছে। বর্তমানে বহু মানুষের প্রয়োজন থাকলেও ভর্তুকিযুক্ত রেশন পান না। আবার অনেকের প্রয়োজন না থাকলেও ভর্তুকিযুক্ত রেশন পাচ্ছেন। তাই রেশন প্রাপকদের তালিকা ঢেলে সাজানোর কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে এই তালিকা ঠিক করার জন্য একটি কমিটি তৈরি হয়েছে। সেই কমিটিই সিদ্ধান্ত নেবে, কারা ভর্তুকি যুক্ত রেশন পাবেন। খাদ্যমন্ত্রী জানান, বর্তমান পরিস্থিতিতে অনেকেরই কমেছে বা বন্ধ হয়েছে রোজগার। সে কথা মাথায় রেখেই মুখ্যমন্ত্রীর নির্দেশে হতে চলেছে এই পরিবর্তন।
অন্যদিকে, রাজ্যে ফের বান আসতে চলেছে। প্রতিটি জায়গায় রেশন দোকানগুলিতেও খাবার যাতে সুরক্ষিত থাকে, কোনভাবে নষ্ট না হয় সে ব্যাপারে রেশন ডিলারদের বিশেষ বার্তা দেওয়া হয়েছে বলেও জানান খাদ্যমন্ত্রী।

Related Articles