Sambad Samakal

বর্ষার শুরুতেই জলমগ্ন কলকাতা, বানভাসী হওয়ার আশঙ্কা পুরসভার

Jun 17, 2021 @ 1:28 pm
বর্ষার শুরুতেই জলমগ্ন কলকাতা, বানভাসী হওয়ার আশঙ্কা পুরসভার

বর্ষার শুরুতেই ধাক্কা খেল রাজ্য। গতকাল রাত থেকে আজ সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে জলমগ্ন কলকাতার উত্তর থেকে দক্ষিণ। কোথাও বা হাঁটুজল কোথাও বা কোমর জল। এরপর আজ দুপুরে ফের বৃষ্টি নামলে কলকাতা বানভাসী হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন কলকাতা পুরসভার নিকাশী ব্যবস্থার প্রধান তারক সিং।
এদিন সকালে চাঁদপাল ঘাটের কাছে নিকাশি ব্যবস্থা পরিদর্শনে গিয়েছিলেন কলকাতা পুরসভার নিকাশী ব্যবস্থার প্রধান তারক সিং। শহরের সমস্ত লকগেট ইতিমধ্যে খোলা হয়েছে জানিয়ে তিনি বলেন, শহরের জল দ্রুত গঙ্গায় এবং খালগুলির মাধ্যমে বের করে দেওয়ার় জন্য লকগেটগুলি খুলে দেওয়া হয়েছে। সাধারণত শহরের জলের বেশিরভাগ গঙ্গার মাধ্যমে বের করা হয়। আর বাকি জল বিভিন্ন খালের মাধ্যমে সুন্দরবন এলাকা দিয়ে প্রবাহিত বিদ্যাধরী নদী দিয়ে বের করা হয়। সকাল থেকে লকগেট খুলে দেওয়ায় জল নামতে শুরু করেছে। তবে দুপুরের পর ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সেই পূর্বাভাস সত্যি হলে কলকাতা বানভাসী হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারক সিং।
রাতভর বৃষ্টিতে ইতিমধ্যে কলকাতার উত্তর থেকে দক্ষিণ জলমগ্ন। সেন্ট্রাল অ্যাভিনিউ, ঠনঠনিয়া, আমহার্স্ট স্ট্রিট সহ ল্যান্সডাউন রোড, লেক গার্ডেন আর ও বি, যোধপুর পার্ক, ইডিএফ হাসপাতাল মোড়, আনোয়ার শাহ, ঢাকুরিয়া, আলিপুর বর্ধমান রোড, খিদিরপুর, পার্কসার্কাস, বেহালায় ব্যাপক জল জমে রয়েছে। জলবন্দি পার্কস্ট্রিট, সাদার্ন অ্যাভিনিউ, ভবানীপুরের বেশি কিছু রাস্তাও। 
কলকাতার মতো একই অবস্থা হাওড়া শহরের। শিবপুর, বি-গার্ডেন, পঞ্চাননতলা থেকে টিকিয়াপাড়া, সালকিয়া, বেলুড় কার্যত জলবন্দি হয়ে রয়েছে।

Related Articles