Sambad Samakal

আজ দুই বঙ্গেই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা, কবে থেকে আবহাওয়ার পরিবর্তন হবে?

Jun 18, 2021 @ 9:49 am
আজ দুই বঙ্গেই ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা, কবে থেকে আবহাওয়ার পরিবর্তন হবে?

বঙ্গে প্রবেশ করেছে বর্ষা। তার দোসর হয়েছে নিম্নচাপ। ফলে বৃহস্পতিবারের পর শুক্রবারও দিনভর বৃষ্টিপাত চলবে রাজ্যে। কিছু জেলায় ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। আগামী সপ্তাহের আগে বৃষ্টির হাত থেকে টানা বঙ্গবাসীর রেহাই নেই বলে জানাচ্ছে হাওয়া অফিস।
হাওয়া অফিস সূত্রে খবর, জোড়া ঘূর্ণাবর্ত এবং মৌসুমি বায়ু, এই দুইয়ের প্রভাবে চলছে বৃষ্টিপাত। উত্তরপ্রদেশে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। পঞ্জাব থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত, যা গিয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে। এদিকে, বাংলাদেশ সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। ফলে বাড়ছে বৃষ্টিপাত।
আজ পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়ায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও উত্তরবঙ্গের কালিম্পং, জলপাইগুড়ি, দার্জিলিংয়ে ভারী থেকে হতে পারে অতি ভারী বৃষ্টিপাত। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। ২২ তারিখের আগে আবহাওয়ার পরিবর্তন হবে না বলে মনে করছে হাওয়া অফিস।
এদিন সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা কমেছে ৩ ডিগ্রি। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৮ ডিগ্রি । সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি। আলিপুরে বৃষ্টি হয়েছে ৬১.১ মিলিমিটার।

Related Articles