Sambad Samakal

Suvendu Adhikari: রক্ষাকবচ! কোনও মামলাতেই গ্রেফতার নয় বিরোধী দলনেতাকে

Sep 6, 2021 @ 4:21 pm
Suvendu Adhikari: রক্ষাকবচ! কোনও মামলাতেই গ্রেফতার নয় বিরোধী দলনেতাকে

কোনও মামলাতেই গ্রেফতার করা যাবে না শুভেন্দু অধিকারীকে। রাজ্যের বিরোধী দলনেতাকে রক্ষাকবচ দিয়ে সোমবার এই রায় ঘোষণা করল কলকাতা হাইকোর্ট। তাঁর বিরুদ্ধে যে পাঁচটি মামলা চলছে, শুধু সেই মামলাগুলোর ক্ষেত্রেই নয়, আদালত স্পষ্টই জানিয়েছে, ভবিষ্যতের কোনও মামলাতেই কোর্টের নির্দেশ ছাড়া শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না পুলিশ বা সিআইডি।
আদালতের পর্যবেক্ষণ, অনেক সময়ই দেখা গেছে, শুধুমাত্র প্রতিহিংসা চরিতার্থ করার জন্য গ্রেফতার করে হেনস্থা করা হয়। আগে গ্রেফতার করে তারপর শুরু হয় প্রমাণ সংগ্রহ। শুভেন্দু অধিকারীর ক্ষেত্রেও যাতে তেমন কোনও ঘটনা না ঘটে সেই কারণেই আদালতের এই সিদ্ধান্ত।

তাঁর বিরুদ্ধে রাজ্যের পাঁচটি থানায় দায়ের হয়েছে পাঁচটি মামলা। প্রতিটি মামলাই রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে দাবি করে
শুভেন্দু আদালতে আর্জি জানিয়েছিলেন, হয় মামলাগুলি খারিজ করা হোক, অথবা সিবিআই তদন্ত হোক। যুক্তি ছিল, তাঁর রাজ্য পুলিশের উপর কোনও ভরসা নেই।

এই আবেদনের প্রেক্ষিতেই বিচারপতি রাজাশেখর মান্থা সোমবার জানান, শুভেন্দুকে কোনও মামলায় গ্রেফতার করা যাবে না। তবে তাঁকে তদন্তে সহযোগিতা করতে হবে। তিনি রাজ্যের বিরোধী দলনেতা। তাই তাঁর মর্যাদার কথা বিবেচনা করেই তদন্তের গতিপ্রকৃতি নির্ধারিত করতে হবে। সিআইডি বা পুলিশ হঠাৎ জিজ্ঞাসাবাদের জন্য তলব করলেই তাঁর পক্ষে হাজির হওয়া সম্ভব নাও হতে পারে। তদন্তে জিজ্ঞাসাবাদ করতে হবে শুভেন্দু অধিকারীর সময় ও সুবিধা মতোই।

বিচারপতি এদিন আরও জানিয়েছেন, পাঁচটি মামলার মধ্যে কেবল দুটি মামলায় শুভেন্দুকে জিজ্ঞাসাবাদ করা যাবে। একটি কাঁথি থানায় দায়ের হওয়া তাঁর দেহরক্ষীর অস্বাভাবিক মৃত্যুর মামলা, অন্যটি মানিকতলা থানায় দায়ের হওয়া চাকরির নামে প্রতারনা মামলা। পাশাপাশি দেহরক্ষীর অস্বাভাবিক মৃত্যুর মামলা প্রসঙ্গে বিচারপতির প্রশ্ন, ২০১৮ সালে মৃত্যু হয়েছিল রাজ্যের তৎকালীন তৃণমূলের মন্ত্রী শুভেন্দু অধিকারীর দেহরক্ষী শুভব্রত চক্রবর্তী। তিন বছর কোনও অভিযোগ দায়ের না করে এতদিন পর হঠাৎ তাঁর স্ত্রী কেন ঘুম থেকে জেগে উঠলেন, সেই বিষয়ে প্রশ্ন তোলেন বিচারপতি।

Related Articles