Sambad Samakal

Dengue Kolkata: ডেঙ্গু নিয়ে কলকাতা কর্পোরেশনকে সতর্ক করল স্বাস্থ্য দপ্তর

Sep 6, 2021 @ 11:32 am
Dengue Kolkata: ডেঙ্গু নিয়ে কলকাতা কর্পোরেশনকে সতর্ক করল স্বাস্থ্য দপ্তর

মহানগরে ফের ডেঙ্গি মাথাচাড়া দিয়ে উঠেছে। করোনার পাশাপাশি ডেঙ্গি, ইনফ্লুয়েঞ্জা বেশ কয়েক জায়গায় মারাত্মক আকার ধারণ করেছে। প্রতি বছরই দুর্গা পুজোর আগে ডেঙ্গি শহর কলকাতা জুড়ে তার প্রকোপ ছড়ায়। তবে গত বছর করোনার দাপটে ডেঙ্গুর প্রকোপ অনেকটাই কম ছিল। তবে এ বছর বেশ মাথাচাড়া দিয়ে উঠেছে ডেঙ্গুর প্রকোপ। কলকাতা পুরসভা কে এই নিয়ে সতর্ক করল স্বাস্থ্য দপ্তর ।

মূলত শহর কলকাতায় চারটি জায়গায় ডেঙ্গুর প্রকোপ মারাত্মক আকার ধারণ করেছে। তার মধ্যে রয়েছে তিলজালা, তপসিয়া, এ পি সি বোস রোড ও ব্রাইট স্ট্রীট। ইতিমধ্যে তিলজলা ও তপসিয়া তে 7 জন আক্রান্ত হয়েছেন। এ পি সি বোস রোড 5 জন ও ব্রাইট স্ট্রিটে দুজন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ইতি মধ্যে । এই নিয়ে স্বাস্থ্যদপ্তর বেশ উদ্বিগ্ন হয়ে পড়েছে। যে সমস্ত জায়গায় বর্ষার জল জমছে সে সমস্ত জায়গাগুলিতে কলকাতা পুরসভার পক্ষ থেকে জীবাণু নাশক স্প্রে করে সেগুলো কে দূষণমুক্ত ও জীবাণুমুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। একেই করোনার দাপট চলছে,তার মধ্যে যদি ডেঙ্গু মারাত্মক হয় তাহলে সাধারণ মানুষের অবস্থা খারাপ হয়ে পড়বে। এমত অবস্থায় স্বাস্থ্য দপ্তর কলকাতা পুরসভা কে বারবার করে সতর্ক করছে।

সাবধানতা ও প্রাথমিক সচেতনতার প্রচারও শুরু করেছে কলকাতা পৌরসংস্থা। সাধারণ মানুষকে বারবার করে সতর্ক করা হচ্ছে তারা যেন তাদের নিজের বাড়ির চারপাশে কোথাও যেন জল জমতে না দেন ।সপ্তাহে একবার করে হলেও নিজের বাড়ির চারপাশ যেন পরিষ্কার করে। কারণ জলা জমা জলে ডেঙ্গুর মশা জন্মায়। ইতিমধ্যে সরকারের তরফ থেকে বিজ্ঞাপন দেওয়া হয়েছে ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচতে মানুষকে নিজে থেকেই তৎপর হতে হবে।

Related Articles