Sambad Samakal

NCRB: নারী নিরাপত্তায় শীর্ষে কলকাতা, কবুল কেন্দ্রীয় সংস্থার

Sep 15, 2021 @ 7:28 pm
NCRB: নারী নিরাপত্তায় শীর্ষে কলকাতা, কবুল কেন্দ্রীয় সংস্থার

বাংলায় নারী নির্যাতনের অভিযোগে লাগাতার সুর চড়িয়ে চলেছে বিজেপি। এমনকী, খোদ কলকাতায় ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রচারে নারী নির্যাতন, ধর্ষনের মতো অভিযোগকে সামনে আনছেন বিজেপি প্রার্থী প্রিয়ঙ্কা টিবরেওয়াল। এরই মধ্যে ন্যাশানাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (NCRB) পরিসংখ্যানে স্বস্তিতে রাজ্যের শাসকদল। কেন্দ্রীয় এই সংস্থার রিপোর্ট অনুযায়ী, নারী নিরাপত্তায় দেশে শীর্ষ স্থানে পশ্চিমবঙ্গ। সামগ্রিক অপরাধের বিচারেও কলকাতা অনেক নিরাপদ। ভবানীপুর উপনির্বাচনের মুখে কেন্দ্রীয় সংস্থার এই তথ্য বিজেপির বিড়ম্বনা বাড়াল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

NCRB- র রিপোর্টে বলা হয়েছে, নারীঘটিত অপরাধের সংখ্যার নিরিখে দিল্লি, মুম্বই, বেঙ্গালুরুর থেকে অনেক নিরাপদ শহর কলকাতা। গত এক বছরে কলকাতায় যেখানে মহিলাদের বিরুদ্ধে হওয়া অপরাধের সংখ্যা ২,০০১, সেখানে বেঙ্গালুরুতে ২,৭৩০, দেশের রাজধানী দিল্লিতে ৯,৭৮২। এছাড়াও গত তিন বছরে নিয়মিতহারে সামগ্রিক অপরাধের সংখ্যাও কমেছে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায়।

কেন্দ্রীয় এই সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, যেখানে দেশের অন্যান্য বহু শহরে ২০১৮ সাল থেকে ২০২০ পর্যন্ত অপরাধের সংখ্যা ক্রমান্বয়ে বেড়েছে, সেখানে কলকাতার ক্ষেত্রে এই সংখ্যা কমে গিয়েছে বিপুলভাবে। NCRB-র রিপোর্টের পর অনেকটাই স্বস্তিতে কলকাতার পুলিশ মহলও।

NCRB গত এক বছরের অপরাধের একটি পরিসংখ্যান প্রকাশ করেছে। ‘ক্রাইম ইন ইন্ডিয়া-২০২০’ শীর্ষক সেই রিপোর্টে অনুযায়ী, মোট অপরাধের সংখ্যার হার ভারতের অন্যান্য মেট্রো শহরগুলিতে যেখানে অনেকটাই বেশি, সেখানে কলকাতা সেই তুলনায় অনেকটাই কম। পরিসংখ্যান বলছে, ২০২০ সালে কলকাতায় মোট অপরাধের হার ছিল ১২৯.৫। অথচ চেন্নাইয়ে অপরাধের হার ১৯৩৭.১, দেশের রাজধানী দিল্লিতে ১৬০৮.৬, বিজেপি শাসিত গুজরাতের আমদাবাদে ১৩০০, বেঙ্গালুরুতে ৪০১.৯ এবং মুম্বইয়ে ৩১৮.৬। গত দু’বছরের তুলনাতেও সামগ্রিক ভাবে কলকাতায় নথিভুক্ত অপরাধের সংখ্যাও অনেকটাই কমে গিয়েছে। ২০১৮ সালে কলকাতায় অপরাধের সংখ্যা ছিল ১৯,৬৮২। ২০১৯-এ সেই সংখ্যা কমে হয়েছিল এসেছিল ১৭,৩২৪টিতে। আর ২০২০ সালে বাংলার রাজধানীতে মোট অপরাধের সংখ্যা কমে দাঁড়িয়েছে ১৫,৫১৭ টিতে। পাশাপাশি তুলনা করলে দেশের বাণিজ্যিক রাজধানী মুম্বইয়ে গত এক বছরে অপরাধ নথিভূক্ত সংখ্যা ছিল ৫০,১৫৮টি, দেশের রাজধানী দিল্লিতে সেই সংখ্যাটা ২,৪৫,৮৪৪টি। চেন্নাইয়ে গত এক বছরে নথিভুক্ত অপরাধের সংখ্যা ৮৮,৩৮৮। নরেন্দ্র মোদির রাজ্য গুজরাতের রাজধানী আমদাবাদে নথিভুক্ত অপরাধের সংখ্যা ৬১,৩৯৫টি।

Related Articles