Sambad Samakal

Durgapuja: দুবাই যাওয়ার দরকার নেই, ঘরের পাশেই বুর্জ খলিফা

Oct 8, 2021 @ 1:47 pm
Durgapuja: দুবাই যাওয়ার দরকার নেই, ঘরের পাশেই বুর্জ খলিফা

জয়মাল্য দেশমুখ

যাঁরা দুবাই গিয়ে বিশ্বের উচ্চতম ইমারত চাক্ষুষ করতে পারেননি, তাঁদের জন্য সুখবর। আর আফসোস করতে হবে না। পুজো দেখতে বেরিয়ে শ্রীভূমির মন্ডপে প্রদীপ রুদ্র পালের প্রতিমার পাশাপাশি দেখে নিন নির্মাণ শিল্পের অপূর্ব সৃষ্টি বুর্জ খলিফা।

কলকাতার দুর্গাপুজোকে কেন্দ্র করে প্রতি বছরই নতুন নতুন সৃষ্টি কর্ম আমাদের সামনে উঠে আসে। আর এই বিষয়ে অন্যতম অগ্রণী পুজো কমিটি শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। যা রাজ্যের মন্ত্রী সুজিত বসু-র পুজো হিসেবেও বিখ্যাত। এবার সেই শ্রীভূমি স্পোর্টিং ক্লাব তাদের পুজো মন্ডপ তৈরী করেছে বিশ্বের সব থেকে উঁচু ইমারত দুবাইয়ের বুর্জ খলিফা-র আদলে।

প্রতি বছর শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের পুজো দেখতে হাজার হাজার মানুষের ঢল নামে। এক এক বছর এক এক ধরনের ইমারতের আদলে শ্রীভূমিতে মন্ডপ তৈরী হয়। এই বছর শ্রীভূমি স্পোর্টিং-এর বুর্জ খলিফার উচ্চতা ১৪৫ ফুট। রাতের অন্ধকারে এই বুর্জ খলিফাকে আরো মায়াবী করার জন্য বিশেষ ধরনের আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।প্রায় ২৫০ জন কারিগর ২ মাসের পরিশ্রমে এই মন্ডপ দাঁড় করিয়েছেন।

মন্ত্রী সুজিত বসু জানিয়েছেন, এর আগে প্যারিস অপেরা, পুরীর মন্দির, কেদারনাথ মন্দিরের আদলে মন্ডপ তৈরী হয়েছিল। এবার তাই বিশ্বের সব থেকে উঁচু বুর্জ খলিফাকে বেছে নেওয়া হয়েছে। ইতিমধ্যেই শ্রীভূমির এই পুজো মন্ডপের ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। তৃতীয়ার রাত থেকেই হাজার হাজার মানুষের ঢল নেমেছে এই মন্ডপের সামনে।

যদিও কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে এই বছরও মন্ডপের ভেতরে প্রবেশ করতে পারবেন না দর্শনার্থীরা। তাই মন্ডপের বাইরে থেকেই এই বুর্জ খলিফার সৌন্দর্য উপভোগ করতে হবে। অন্যান্য বারের পুজোর মতোই এই বছরের পুজোতেও কলকাতা শহরের অন্যতম ফেভারিট হয়ে গিয়েছে শ্রীভূমি স্পোর্টিংয়ের বুর্জ খলিফা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *