Sambad Samakal

Tooth Pain: শীতে ঠান্ডা লেগে দাঁতে ব্যাথা হলে কী করবেন ? পরামর্শ দন্ত বিশেষজ্ঞর

Oct 27, 2021 @ 5:01 pm
Tooth Pain: শীতে ঠান্ডা লেগে দাঁতে ব্যাথা হলে কী করবেন ? পরামর্শ দন্ত বিশেষজ্ঞর

সুশ্বেতা ভট্টাচার্য

আচমকা রাতের দিকে দাঁতের ব্যথা শুরু হয়েছে। চিকিৎসকের পরামর্শ পরের দিন সকালের আগে পাবেন না। এই পরিস্থিতিতে কী করবেন? জানালেন ড. আর আহমেদ ডেন্টাল কলেজ হসপিটালের বিশিষ্ট দন্ত চিকিৎসক তথা ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন (IDA)-এর রাজ্য সভাপতি ডা. রাজু বিশ্বাস।

রাতের দিকে আচমকা দাঁতে ব্যথা শুরু হলে উষ্ণ গরম জলে সামান্য নুন দিয়ে কুলকুচি করার পরামর্শ দিচ্ছেন ডা. রাজু বিশ্বাস। তিনি বলেন, অনেক সময় দাঁতের ফাঁকে খাবারের কণা ঢুকে ব্যথার কারণ হয়। উষ্ণ গরম জলে কুলকুচি করলে সেই খাদ্যকণা বেরিয়ে গিয়ে উপশম মিলবে। আর নুন যে কোনও রকম ইনফেকশনের আশঙ্কা অনেকটাই কাটিয়ে দেবে। এছাড়াও শোবার ধরন বদলে ব্যাথা থেকে মুক্তি মিলতে পারে বলে জানিয়েছেন বিশিষ্ট এই চিকিৎসক। তিনি বলেন, অনেক সময় দেখ যায়, শোবার পশ্চার বা ধরনের ওপর ব্যথার তীব্রতা নির্ভর করে। যেমন, অনেক ক্ষেত্রেই একদিকে কাত হয়ে সুলে ব্যাথা বেশি অনুভূত হয়। এই সময় শোবার ধরন বদলে চিৎ হয়ে শুলে ব্যথা অনেকাংশে কমে যায়। তবে এভাবে জেনারেলাইস করে বলাটা ঠিক নয় রাতবিরেতে দাঁতে ব্যাথা নিয়ে সমস্যায় পড়লে গরম জলে কুলকুচি বা শোবার ধরন বদলে দেখা জেরে পারে। তবে সবার আগে একটা প্যারাসিটামল ৬৫০ খেতে বলব। তাতেও ব্যথার তীব্রতা অনেকটাই কমবে। এরপর কোনও ভাবে রাত টুকু কাটিয়ে পরের দিন সকালে অবশ্যই কোনও দন্ত চিকিৎসকের পরামর্শ নেওয়া ভীষণ জরুরি।

সতর্ক করে দিয়ে ডা. রাজু বিশ্বাস বলেন, “অনেক সময়ই রোগী দিশেহারা হয়ে লবঙ্গ তেল, পেয়ারা পাতা, রসুন প্রভৃতি টোটকায় প্রয়োগ করেন। তবে চিকিৎসক হিসাবে আমি বলব, একজন চিকিৎসকের পরামর্শ ছাড়া এভাবে কোনও টোটকা প্রয়োগ উচিত নয়। তাতে হিতে বিপরীত হতে পারে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *