Sambad Samakal

Revenue Model: আয়কর রিটার্ন না জমা করলে মিলবে না ক্রেডিট কার্ড

Jun 10, 2022 @ 8:28 am
Revenue Model: আয়কর রিটার্ন না জমা করলে মিলবে না ক্রেডিট কার্ড

বাংলাদেশে নতুন নিয়ম চালু হচ্ছে। এবার আয়কর রিটার্ন ফাইল না করলে ক্রেডিট কার্ড দেবে না ব্যাঙ্কগুলি। সে দেশের ঢিলে-ঢালা রাজস্ব আদায় ব্যবস্থাকে ঢেলে সাজাতে এই পরিকল্পনা বলে জানা গেছে।

বৃহস্পতিবার ছিল বাংলাদেশের বাজেট। নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট বক্তৃতায় এই প্রস্তাব রেখেছেন বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাংলাদেশে প্যান কার্ড বা পার্মানেন্ট অ্যাকান্ট নাম্বারের ব্যবহার নেই। বদলে রয়েছে টিআইএন বা ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর। এতদিন ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিতে গেলে টিআইএন দেখালেই হতো। কিন্তু এখন থেকে নিয়মিত রিটার্ন জমা হচ্ছে কি না, তারও প্রমাণপত্র দেখাতে হবে ব্যাংককে। ব্যাংক যদি সেই প্রমাণপত্র দেখা ছাড়া ক্রেডিট কার্ড দেয়, তাহলে ওই ব্যাংক জরিমানার মুখে পড়তে পারে। এ জরিমানার অঙ্ক হতে পারে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত।

নতুন এ বিধান চালুর ফলে ক্রেডিট কার্ড নেওয়া কিছুটা কঠিন হতে পারে। কারণ, অনেক করদাতার টিআইএন থাকলেও নিয়মিত রিটার্ন দেন না। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশে বর্তমানে টিআইএনধারীর সংখ্যা ৭৫ লাখের বেশি। তবে এর মধ্যে নিয়মিতভাবে বার্ষিক রিটার্ন দেন ২৫ লাখের মতো। বাকি ৫০ লাখের বেশি টিআইএনধারী নিয়মিত রিটার্ন দাখিল করেন না। ফলে যেসব টিআইএনধারী রিটার্ন দেন না, তাঁরা এখন ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিতে পারবেন না। শুধু ক্রেডিট কার্ড নয়, ব্যাংক থেকে ঋণ নেওয়ার ক্ষেত্রেও রিটার্নের প্রমাণপত্র দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। এবাবেই রাজস্ব আদায় ব্যবস্থাকে চাঙ্গা করার পরিকল্পনা করেছে হাসিনা সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *