Sambad Samakal

Cyber Security: কলেজ পড়ুয়াদের আন্তর্জালের নিরপত্তা নিয়ে পাঠ দিতে কু আয়োজন করছে অভিনব প্রতিযোগিতা

Jul 14, 2022 @ 10:58 am
Cyber Security: কলেজ পড়ুয়াদের আন্তর্জালের নিরপত্তা নিয়ে পাঠ দিতে কু আয়োজন করছে অভিনব প্রতিযোগিতা

প্রযুক্তির নিরাপদ এবং দায়িত্বশীল ব্যবহারে তরুণদের উৎসাহিত করার জন্য, ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In), ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeitY) এবং সাইবারপিস ফাউন্ডেশন ভারতের মাইক্রোব্লগিং অ্যাপ কু-এর সঙ্গে হাত মিলিয়ে ঘোষণা করেছে #CybersKool। এই উদ্যোগের লক্ষ্য হল ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়াকে আরও নিরাপদ এবং নির্ভরযোগ্য করতে আগামী ১১ মাসে ভারত জুড়ে কলেজ ছাত্রদের সংবেদনশীল করা। সেই লক্ষ্যে নানা ভাবে সাইবার সিকিউরিটির পাঠ দেওয়া হবে কলেজ পড়ুয়াদের।

CybersKool নৈতিক অনলাইন অনুশীলন, সাইবার অধিকার এবং কর্তব্য এবং দায়িত্বশীল অনলাইন আচরণ সম্পর্কে তথ্য বিনিময়ের উপর দৃষ্টি নিবদ্ধ করে একাধিক ইন্টারেক্টিভ ওয়েবিনার, প্যানেল ডিসকাশন, কর্মশালা এবং প্রতিযোগিতা আয়োজন করবে। স্থানীয় ভাষায় চিন্তাভাবনা এবং মতামত ভাগ করে নেওয়ার জন্য একটি অন্তর্ভুক্তিমূলক প্ল্যাটফর্ম হিসাবে, কু শিক্ষার্থীদের জন্য ইন্টারেক্টিভ অ্যাক্টিভিটি পরিচালনা করবে। কলেজ পড়ুয়াদের নিয়ে স্লোগান লেখা এবং কুইজ সহ বিভিন্ন প্রতিযোগিতার মধ্য দিয়ে অনলাইন নিরাপত্তার বিষয়ে সঠিক পাঠ দেওয়া এবং এই বিষয়ে তাদের উৎসাহিত করাই প্রাথমিক লক্ষ্য। শিক্ষার্থীদের পাশাপাশি, অভিভাবক এবং শিক্ষকরাও নানা কার্যক্রমে অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। বছরব্যাপী প্রচারণার সমাপ্তি হবে একটি ডিজিটাল সাইবার সেফটি ম্যানুয়াল প্রকাশের মাধ্যমে যা #CybersKool থেকে অভিজ্ঞতা লব্ধ হবে। শিক্ষার্থীদের পড়ার জন্য ম্যানুয়ালটি কু ওয়েবসাইটে পাওয়া যাবে।

একটি স্বাধীন এবং দায়িত্বশীল প্ল্যাটফর্ম, কু CERT-In-এর সাথে সাইবার নিরাপত্তার আশেপাশে ক্রমাগত ভিত্তিতে নাগরিক প্রচার প্রচেষ্টা চালাচ্ছে। ভারত বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান ইন্টারনেট বাজারগুলির মধ্যে অন্যতম হওয়ায় ইউজারদের, বিশেষ করে সাইবার স্বাস্থ্যবিধি সম্পর্কে যুবকদের অবহিত করা এবং শিক্ষিত করার প্রয়োজনীয়তা অত্যন্ত তাৎপর্য বহন করে৷ কু-এর প্রতিষ্ঠাতা অপ্রমেয় রাধাকৃষ্ণ বলেছেন, “কু-তে, আমাদের স্থানীয় ভাষায় সোশ্যাল মিডিয়ায় মত প্রকাশের স্বাধীনতা দিয়েছি, পাশাপাশি নিরাপদ এবং দায়িত্বশীল ব্যবহারকারীদের আদর্শ আচরণ নির্ধারণ করাও আমাদের অন্যতম লক্ষ্য। CERT-In এবং CyberPeace ফাউন্ডেশনের সাথে #CybersKool উদ্যোগ সেই দিকে আরেকটি পদক্ষেপ।” CERT-In আশাবাদী যে, এই ক্যাম্পেইনের মাধ্যমে ইন্টারনেট ইউজারদের সাইবার নিরাপত্তার বিষয়ে সাহায্য করার ফলে তাঁরা আরও দায়িত্বশীল হয়ে উঠবেন।

Related Articles