Sambad Samakal

Mamata: পাইলট কার, লাল বাতি আর নয়! মন্ত্রিসভার বৈঠকে কী বার্তা মমতার?

Aug 18, 2022 @ 8:24 pm
Mamata: পাইলট কার, লাল বাতি আর নয়! মন্ত্রিসভার বৈঠকে কী বার্তা মমতার?

রাজ্যের মন্ত্রীরা আর ব্যবহার করতে পারবেন না পাইলট কার, লাল বাতিওয়ালা গাড়ি। পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিসভা থেকে অপসারণ ও মন্ত্রিসভা সম্প্রারণের
পর প্রথম বৈঠকে বৃহস্পতিবার এমনই নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী এদিন জোর দিয়েছেন মন্ত্রীদের ব্যক্তিগত স্বচ্ছ ইমেজের ওপর। বলেছেন সাধারণ মানুষের সঙ্গে মিশে উন্নয়নের কাজ করার কথাও।

মন্ত্রিসভা রদবদলের পর এদিনই নবান্নে ছিল মন্ত্রিসভার প্রথম বৈঠক। সেখানেই পাইলট কার ও লালবাতি নিয়ে বেশ কড়া মনোভাব দেখান মমতা। এমনকী, জেলা থেকে কোনও মন্ত্রী কলকাতায় এলেও পাইলট কার ব্যবহার করা যাবে না, একথা স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। যদিও এমন নির্দেশের কোনও কারণ স্পষ্ট করেননি তিনি। উল্লেখ্য, ১৯৯১ সালে প্রথম বার কেন্দ্রীয় মন্ত্রী হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরে ২০০৯ সালে তিনি রেলমন্ত্রী হয়েছিলেন। ২০১১ সাল থেকে রাজ্যের মু্খ্যমন্ত্রী। কিন্তু কখনওই নিজে লালবাতি লাগানো পাইলট কার ব্যবহার করেননি। এক সময় ঘনিষ্ঠ মহলে তাঁকে বলতে শোনা গিয়েছিল, নেতা-মন্ত্রীরা ভিআইপি কায়দায় ঘোরাফেরা করলে সাধারণ মানুষের সঙ্গে দূরত্ব বাড়ে। এবার মন্ত্রিসভার বাকি মন্ত্রীদেরও পাইলট কার ব্যবহারে নিষেধাজ্ঞা আদতে সেই কারণে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এতদিন প্রতিমন্ত্রীদের বিশেষ কোনও কাজ থাকে না বলে অভিযোগ উঠত। মুখ্যমন্ত্রী এদিন জানান, কাজের জায়গা ভাগ করে দেওয়া হবে প্রতিমন্ত্রীদের। পূর্ণ মন্ত্রীর সঙ্গে প্রতিমন্ত্রীদেরও কাজ নির্দিষ্ট করবে সরকার। সব মন্ত্রীদের তাঁর নির্দেশ, কোনও ফাইল এলে ভালো করে খতিয়ে দেখে তারপরেই সই করতে হবে। এমনকী, সইয়ের ওপরে যাতে অতিরিক্ত জায়গা ফাঁকা না থাকে, সেবিষয়েও মন্ত্রীদের সতর্ক করেন মমতা।

Related Articles