Sambad Samakal

Dengue-Malaria: ডেঙ্গু ও ম্যালেরিয়া চিকিৎসায় নতুন কী নির্দেশ স্বাস্থ্য দফতরের?

Sep 17, 2022 @ 10:55 pm
Dengue-Malaria: ডেঙ্গু ও ম্যালেরিয়া চিকিৎসায় নতুন কী নির্দেশ স্বাস্থ্য দফতরের?

ডেঙ্গি বা ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে কেউ হাসপাতালে ভর্তি হলেই স্বাস্থ্য দফতরকে জানাতে হবে।রাজ্য সরকার নতুন পোর্টাল চালু করেছে। স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটের মাধ্যমে সেই পোর্টালে ঢুকে দৈনিক আক্রান্তের পরিসংখ্যান দাখিল করতে হবে। ডেঙ্গু ও ম্যালেরিয়ার চিকিৎসায় বেসরকারি হাসপাতালগুলিকে এমনই নির্দেশ দিলেন রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম। শনিবার ডেঙ্গি এবং ম্যালেরিয়া পরিস্থিতি নিয়ে রাজ্যের বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন স্বাস্থ্য সচিব। বৈঠকে রাজ্য সরকারের নির্দেশিকা মেনে রোগীদের চিকিৎসার ওপর জোর দেওয়া হয়েছে। পাশাপাশি, বেসরকারি হাসপাতালগুলিকে খরচেও লাগাম টানতে বলা হয়েছে।

শুক্রবারই রাজ্যের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন কলকাতার মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। ডেঙ্গুর ক্রমবর্ধমান প্রকোপ ও উপসর্গ বদল নিয়ে আতঙ্কের কথাও জানান তিনি। এরপরেই শনিবার বৈঠকে বসেন স্বাস্থ্য সচিব।

সূত্রের খবর, বেসরকারি হাসপাতালগুলোকে স্বাস্থ্য সচিব স্পষ্টই জানিয়েছেন, ডেঙ্গি বা ম্যালেরিয়ার উপসর্গ দেখা দিলেই এলাইজা, এনএস১ পরীক্ষা করিয়ে নিশ্চিত হতে হবে। তবে পরীক্ষার খরচ সাধ্যের মধ্যে রাখতে হবে। না হলে কড়া মনোভাব নিয়ে হস্তক্ষেপ করবে সরকার। ডেঙ্গি বা ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে কেউ বেসরকারি হাসপাতালে ভর্তি হলে যথেচ্ছ বিল করা যাবে না এবং চিকিৎসা করতে হবে স্বাস্থ্য দফতরের নির্দেশিকা মেনেই। এক্ষেত্রে কলকাতার বেসরকারি হাসপাতালগুলো প্রয়োজনে স্বাস্থ্যভবনের সাহায্য নিতে পারবে বলেও জানিয়েছেন স্বাস্থ্য সচিব। জেলায় বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রের অবস্থাও খতিয়ে দেখবে সরকার।

Related Articles