Sambad Samakal

Mutual Fund: আয়কর বাঁচাবে নতুন নতুন বিনিয়োগের সুযোগ

Nov 9, 2022 @ 10:21 am
Mutual Fund: আয়কর বাঁচাবে নতুন নতুন বিনিয়োগের সুযোগ

মিউচুয়াল ফান্ড মানে বড় সংস্থার শেয়ারে বিনিয়োগ। এই ধারনাতে বদল আনতে ছোট ও মাঝারি সংস্থার উপর বাজি রেখে বাজারে আসছে স্যামকো বাজারে আনছে ইক্যুয়িটি লিঙ্কড সেভিংস স্কিম মিউচুয়াল ফান্ড। যা শুধু নিশ্চিত লাভ দেবেই না আয়কর বাঁচাতেও সহায়তা করবে।

স্যামকো’র ফান্ড ম্যানেজার নিরালি বনসালি এই ফান্ডের বিষয়ে কলকাতায় এক সংবাদ সম্মেলনে জানান, “অন্য মিউচুয়াল ফান্ডে আমরা যে সব লার্জ ক্যাপ স্টকের উপর বিনিয়োগ করি পূর্বে সেগুলিও মিড ক্যাপ স্টক হিসেবে পরিচিত ছিল। আর আমরা যখন বিনিয়োগকারীর অর্থ ছোট ও মাঝারি মানের স্টকে রাখব তখন আয়কর আইনের ৮০সি ধারায় আয়করে ছাড়ও পাব, আবার মাঝারি স্টক যখন বড় হয়ে যাবে তার সমস্ত সুবিধাও উপভোক্তা পাবেন। এভাবে মাঝারি ও ছোট স্টক যাদের বড় হবার সম্ভাবনা রয়েছে সেই প্রক্রিয়া তরান্বিত হবে।”

স্যামকো ইএলএসএস ট্যাক্স সেভার ফান্ডের নিউ ফান্ড অফার আগামী ১৫ নভেম্বর উন্মুক্ত হবে। অফার বন্ধ হবে ১৬ ডিসেম্বর। উল্লেখ্য এই ফান্ডে বিনিয়োগের জন্য অন্তত তিন বছর বাধ্যতামূলক বিনিয়োগ করে যেতে হবে। সংস্থার মতে এর ফলে স্টকের উন্নতির সঠিক লাভ বিনিয়োগ কর্তা পাবেন।

নিরালি আরও বলেন, “কোন সংস্থার স্টকে বিনিয়োগ হবে তার জন্য আমরা হেক্সাশিল্ড নামে একটি পদ্ধতির উপর নির্ভর করে স্টকের গুণাগুণ বিচার করি এবং ভবিষ্যতে এটি কতটা উন্নতি করতে পারে তা অনুমান করি। সব দিক থেকে নিশ্চিত হয়েই বিনিয়োগ করা হয়। নিফটি৫০০ ইনডেক্স অনুসারে দেখা গেছে এপ্রিল ২০০৫ থেকে বড় স্কের চাইতে মাঝারি স্টকে তিন বছর লাগাতার বিনিয়োগ করলে ৮ শতাংশ বেশি লভ্যাংশ বিনিয়োগকারীর ঘরে ঢুকেছে। তাই এই অভিজ্ঞতার নিরীখে আমরা নিশ্চিত এই মিউচুয়াল ফান্ড সফল হবে।”

স্যামকোর এই নতুন মিউচুয়াল ফান্ড একদিকে যেমন নিশ্চিত লাভের সম্ভাবনা দেখাচ্ছে তেমনি আয়করে ছাড় পাওয়ার সম্ভাবনা থাকায় মধ্যবিত্তদের মধ্যে জনপ্রিয় হবে বলে বিনিয়োগ বিশেষজ্ঞদের অভিমত।

Related Articles