Sambad Samakal

Manufacturing Start-up: সাগরের বাণিজ্যিক প্রজ্ঞায় ‘সাগর-পারের’ সংস্থাদের টেক্কা দিচ্ছে ‘একা’

Dec 21, 2022 @ 2:42 pm
Manufacturing Start-up: সাগরের বাণিজ্যিক প্রজ্ঞায় ‘সাগর-পারের’ সংস্থাদের টেক্কা দিচ্ছে ‘একা’

স্টার্ট-আপ মানেই পরিষেবা বা প্রযুক্তি নিয়েই এগোতে হবে? স্রোতের বিরুদ্ধে গিয়ে ভিন্ন ধারার উৎপাদনে অভিনিবেশ করেছেন তরুণ শিল্পপতি সাগর গুপ্তা। দিল্লির এই তরুণ শুরু করেছেন এলইডি প্যানেল উৎপাদনের ব্যবসা। শুরুতেই তাক লাগিয়ে দিয়েছেন সাগর। তাঁর সংস্থা একা শুধু দেশজ বৈদ্যুতিন উৎপাদক সংস্থাকেই নয় বেশ কিছু বহুজাতিক সংস্থাকেও এলইডি প্যানেল সরবরাহ করছে। ফলশ্রুতি বাড়ছে লভ্যাংশও। ইতিমধ্যে নয়ডার কাছে নতুন উৎপাদন ইউনিট শুরু হচ্ছে একার। প্রায় ৩০০ কোটি টাকা বিনিয়োগ করছেন সেখানে সাগর। “আমাদের লক্ষ্যমাত্রা এই নতুন কারখানা থেকে আমরা মাসে ১০ লক্ষ ইউনিট এলইডি প্যানেল উৎপাদন করতে পারব। নতুন এই ইউনিটে প্রাথমিক স্তরে ২৫০০ জনের কর্মসংস্থানও সম্ভব হবে,” সাগর জানান।

সাগরের উৎপাদিত এলইডি প্যানেল পূর্ব ভারতের টেলিভিশন সেট উৎপাদক সংস্থা অস্কার, সেলটেক্স, রলিক্সও ব্যবহার করছে। এলইডি প্যানেল উৎপাদনে যেখানে চিন, জাপান ও দক্ষিণ কোরিয়ার সংস্থাগুলির আধিপত্য সেখানে একটি ভারতীয় সংস্থা কেমন করে প্রতিযোগিতায় টিকে থাকছে? সাগর বলেন, “চিন বা কোরিয়া থেকে পণ্য আমদানি করতে গেলে অন্তত এক মাস সময় প্রয়োজন। তার উপর সেখানকার এলইডি প্যানেলের গুণমান, ওয়ার্কিং ক্যাপিটল বিনিয়োগ এই সবের তুলনায় আমাদের উৎপাদিত এলইডি প্যানেল অনেক বেশি সহজলভ্য। তাই প্রাথমিক পর্বে প্রতিযোগিতা থাকলেও এখন আমাদের উনভোক্তারা দেশে তৈরি এলইডি প্যানেলের উপরই সব থেকে বেশি ভরসা করছেন।”

টিভি উৎপাদন ও ব্যবহারের ক্ষেত্রে যেমন প্রযুক্তি ক্রমশ বদলাচ্ছে তেমনি আউটডোর প্রজেকশনের ক্ষেত্রেও ভাবনা চিন্তা বদলাচ্ছে। তাই সাগরের উৎপাদিত পণ্যের ভফিষ্যৎ উজ্জ্বল বলেই তাঁর অভিমত। “ইতিমধ্যেই বড় শহরে হোর্ডিং বা বিলবোর্ড বন্ধ হয়ে যাচ্ছে। বিজ্ঞাপন ও বিপননে ব্যবহার হচ্ছে ডিজিটাল বোর্ড। ফলে বিদেশের মতো ঝকঝকে হয়ে উঠছে সিটিস্কেপ। সেই কারণে ভারতে এলইডি প্যানেলের ভবিষ্যৎ উজ্জ্বল। বাড়ছে বহুধা ব্যবহার। সেই কারণে আমরা ভবিষ্যতে আরও উৎপাদন বাড়াতে পারলে চাহিদা মতো জোগান দিয়ে যেতে পারব,” সাগর উল্লেখ করেন।

উৎপাদনে জোর দিলেও সাগর এখনই নিজের কোনো টিভি ব্র‍্যান্ড বা বিপণন করতে চান না। বরং উৎপাদকদের জন্যই এলইডি প্যানেল সেরা মানের প্রযুক্তির ব্যবহারেই জোর দিতে চান।

Related Articles