Sambad Samakal

Union Budget: পাখির চোখ লোকসভা ভোট, কল্পতরু নির্মলা

Feb 1, 2023 @ 1:15 pm
Union Budget: পাখির চোখ লোকসভা ভোট, কল্পতরু নির্মলা

মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে আয়করের উর্ধ্বসীমা বাড়ালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মল সীতারামন। এতদিন পুরনো আয়কর কাঠামোতে পাঁচ লক্ষ টাকার বেশি হলে আয়কর দিতে হতো। এবার সেই সীমা সাত লক্ষ করলেন অর্থমন্ত্রী। নিজের পঞ্চম বাজেট বক্তৃতায় তাই নির্মলা যেন কল্পতরু। নতুন আয়কর পরিকাঠামোতেও বিভিন্ন স্ল্যাবে আয়করের হার কমিয়েছেন অর্থমন্ত্রী। অর্থনীতি বিশেষজ্ঞদের মতে আগামী বছর লোকসভা নির্বাচনকে মাথায় রেখে এই বাজেট পেশ করলেন নির্মলা। চাকুরিজীবিদের জন্যও রয়েছে উপহার। এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ডের কর ছাড় মিলবে।

কৃষিক্ষেত্রের জন্য উদারহস্ত নির্মলা। কৃষি ঋণের ক্ষেত্রে লক্ষমাত্রা বৃদ্ধি পেয়ে করা হয়েছে। শুধু কৃষক নন, কৃষি বিষয়ক স্টার্ট আপের জন্য আলাদা প্রকল্প রয়েছে বাজেটে। মৎসচাষে কেন্দ্রীয় বাজেটে ৬০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

রেলের জন্য সর্বকালের বেশি বাজেট বরাদ্দ করেছেন নির্মলা। চলতি অর্থবর্ষে ২.৪০ লক্ষ কোটি টাকা রেল পরিকাঠামোয় বরাদ্দ হয়েছে এবারের বাজেটে।

তবে ফিসক্যাল ডেফিসিট ৬.৪ শতাংশ থেকেই যাবে বাজেটে। স্বপ্নচারিনী নির্মলা যদিও আশাবাদী জিডিপি গ্রোথ সাত শতাংশে পৌঁছাবে চলতি অর্থবর্ষে।

অপ্রচলিত শক্তি বিষয়ে যত্নবান, দেখিয়েছে এবারের বাজেট। চালু হচ্ছে গোবর্ধন প্রকল্প। ৫০০টি বায়ো গ্যাস প্ল্যান্ট চলতি অর্থবর্ষে স্থাপনের লক্ষ্যমাত্রা স্থির হয়েছে। এই প্রকল্পে ১০ হাজার কোটি টাকা অর্থ বরাদ্দ হয়েছে। পরিকাঠামো উন্নয়নেও বাড়তি বরাদ্দ লক্ষ্যনীয়। বাজেটে আলাদা করে সুন্দরবন অঞ্চলে ম্যানগ্রোভ রোপন নিয়েও প্রস্তাব রয়েছে বাজেটে। রাজ্যগুলিকেও পরিকাঠামো উন্নয়নে ৫০ বছরের জন্য ঋণ দেওয়ার প্রস্তাব দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Related Articles