Sambad Samakal

AdenoVirus: দেশের মধ্যে অ্যাডিনোভাইরাসের সংক্রমণে শীর্ষে বাংলা! মহামারীর পরিস্থিতি!

Mar 10, 2023 @ 6:10 pm
AdenoVirus: দেশের মধ্যে অ্যাডিনোভাইরাসের সংক্রমণে শীর্ষে বাংলা! মহামারীর পরিস্থিতি!

করোনা অতিমারীর ভয়াবহ পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ার পরেই, চলতি বছরের শুরু থেকে অ্যাডিনোভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছিল গোটা দেশজুড়ে। বিশেষ করে দু’বছরের কম বয়সী শিশুদের জন্য প্রাণঘাতী বলে প্রমাণিত হয়েছে এই ভাইরাল ইনফেকশন। এই পরিস্থিতিতে প্রকাশ্যে এল আরও চাঞ্চল্যকর তথ্য। গোটা দেশের মধ্যে অ্যাডিনোভাইরাসের সংক্রমণের নিরিখে এই মুহূর্তে শীর্ষ স্থানে রয়েছে বাংলা!

কলকাতা নাইসেডের ডিরেক্টর শান্তসবুজ দত্ত জানিয়েছে, অ্যাডিনোভাইরাসের সংক্রমণের পরিস্থিতি বোঝার জনয় গোটা দেশে ভিআরডিএল সার্ভে চালানো হয়েছিল। সেই সমীক্ষায় উঠে এসেছে, বাংলায় সংক্রমণের মাত্রা গোটা দেশের মধ্যে সর্বোচ্চ ৩৮ শতাংশ। এরপরেই ১৯ শতাংশ সংক্রমণ হার নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। জানা যাচ্ছে, চলতি বছরের জানুয়ারি মাসের শুরু থেকেই অ্যাডিনোভাইরাসের সংক্রমণ ছড়াতে শুরু করেছিল। যদিও পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে এই বিষয়ে প্রথম নির্দেশিকা জারি হয়েছিল ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে। ফলে বিশেষজ্ঞদের একাংশ প্রশ্ন তুলছেন, তাহলে কি সত্যিই অ্যাডিনোভাইরাসের সংক্রমণের ফলে মহামারীর মতো পরিস্থিতি তৈরি হয়েছে বাংলায়?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সাধারণ ইনফ্লুয়েঞ্জার মতোই জ্বর-সর্দি-কাশি অ্যাডিনোভাইরাসের লক্ষণ। সঙ্গেই থাকে তীব্র শ্বাসকষ্ট। বিশেষ করে দু’বছরের কম বয়সী শিশুদের ওপর এই ভাইরাসের মারাত্মক প্রভাব পড়তে পারে। যে সমস্ত শিশুদের জন্মের সময়েই নিউমোনিয়া সহ বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা থাকে, তাদের ওপরে এই ভাইরাসের আক্রমণ করার প্রবণতা সবথেকে বেশি।

Related Articles