Sambad Samakal

Noti Binodini: অবহেলায় নটী বিনোদিনীর স্মারক, সংস্কারে কী পদক্ষেপ কাউন্সিলরের?

Mar 13, 2023 @ 4:11 pm
Noti Binodini: অবহেলায় নটী বিনোদিনীর স্মারক, সংস্কারে কী পদক্ষেপ কাউন্সিলরের?

জয়মাল্য দেশমুখ

স্টার থিয়েটারের ঢিল ছোড়া দূরত্বে নটী বিনোদিনীর ভগ্নপ্রায় স্মারক।

বাংলা রঙ্গালয়ের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ নাম নটী বিনোদিনী। নাটকের মঞ্চে পুরুষতান্ত্রিক মূল্যবোধকে ভেঙে টুকরো টুকরো করে দাপিয়ে অভিনয় করেছেন তিনি। আর সেই বিনোদিনীর স্মরণে বসানো স্মারকই কিনা চরম অবহেলার শিকার! সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ছবি পোস্ট করে সরব হয়েছিলেন অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী, পরিচালক রামকমল মুখার্জি সহ অনেকে। আর সেই ছবি দেখেই এবার স্মারকটি সংস্কারের জন্য উদ্যোগ নিলেন স্থানীয় কাউন্সিলর মোহন কুমার গুপ্ত।

কাউন্সিলর মোহন কুমার গুপ্ত

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যাচ্ছে, ফুটপাথের ওপরে বসানো নটী বিনোদিনীর নাম লেখা একটি স্মারকের জরাজীর্ণ অবস্থা। কেউ কেউ ওই ফলকের ওপরেই ফেলেছেন পানের পিক। এই ছবি দেখে স্বভাবতই ব্যথিত হয়েছিলেন অনেক সহনাগরিক। জানা যাচ্ছে, কলকাতা পুরসভার ১৭ নম্বর ওয়ার্ডের অন্তর্গত বিধান সরণীর ওপরে হাতিবাগান মোড়ের খুব কাছেই রয়েছে ওই ফলকটি। একসময়ে স্থানীয় একটি সাংস্কৃতিক সংস্থা ‘চেতনা’র পক্ষ থেকে ওই স্মারকটি বসানো হলেও, বর্তমানে সংস্থার পক্ষ থেকে কেউ রক্ষণাবেক্ষণ করেননা।

এই ছবি দেখে সংবাদ সমকালের পক্ষ থেকে সরাসরি যোগাযোগ করা হয় স্থানীয় ১৭ নম্বর ওয়ার্ডের পুরপ্রধান মোহন কুমার গুপ্তের সঙ্গে। তিনি জানান, “বিষয়টি আমাদের নজরে এসেছে, গতকালই ওখানে গিয়েছিলাম। আমি ব্যক্তিগত উদ্যোগে ওই স্থানটিকে দ্রুত সংস্কার করে নটী বিনোদিনীকে শ্রূদ্ধা জানিয়ে একটি মূর্তি বসানোর পরিকল্পনা করছি। স্থানটির যাতে নিয়মিত রক্ষণাবেক্ষণ হয়, সেটা আমি নিশ্চিত করব।” কিন্তু এতদিন কেন স্মারকটির যথাযথ রক্ষণাবেক্ষণ হয়নি? সেই প্রশ্নের উত্তরে কাউন্সিলর জানান, “আসলে ওই স্মারকটি পুরসভা বা কোনও সরকারি সংস্থা বসায়নি। একটি বেসরকারি ক্লাব সংগঠন ফলকটি বসিয়েছিল। কিন্তু দীর্ঘদিন ধরে তারা আর কোনও রক্ষণাবেক্ষণ করেনি। আমরা আগামী কয়েক মাসের মধ্যেই মূর্তি বসানোর কাজ সম্পন্ন করব।”

Related Articles