Sambad Samakal

Mamata: বাংলার ঘাড়ে ঋণের পরিমাণ ঠিক কত? মুখ্যসচিবকে পাশে নিয়ে কী জানালেন মমতা?

Aug 2, 2023 @ 6:40 pm
Mamata: বাংলার ঘাড়ে ঋণের পরিমাণ ঠিক কত? মুখ্যসচিবকে পাশে নিয়ে কী জানালেন মমতা?

বাংলার ঘাড়ে ঋণের পরিমাণ এই মুহূর্তে কত? এনিয়ে প্রায়শই বিরোধীরা বিভিন্ন রকমের পরিসংখ্যান দিয়ে থাকেন। এমনকী ঋণের দায়ে রাজ্য সরকার দেউলিয়া হতে বসেছে বলেও একাধিকবার দাবি করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বুধবার নবান্নে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে পাশে নিয়ে তথ্য-পরিসংখ্যান তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, “কোনও রাজ্য পুরনো ঋণ নিয়ে থাকলে তার সুদের পরিমাণ বাড়তে থাকে। সিপিএমের আমলের ঋণ আমাদেরও বয়ে নিয়ে যেতে হচ্ছে। অন্ধ্রপ্রদেশ বা তেলেঙ্গানার মত রাজ্যের ঋণের পরিমাণ কম, কারণ তারা অনেকটাই নতুন। আমাদের রাজ্যের ঋণের পরিমাণ কত, সেই নিয়ে মুখ্যসচিব আপনাদের সমস্ত তথ্য বলবেন, কারণ তিনি দীর্ঘসময় অর্থ সচিবের কাজ করে এসেছেন।”

এরপরেই মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বলেন, কোনও রাজ্যের দেনার পরিমাণ নির্ধারণ করা হয় মোট জিডিপি ও ঋণের অনুপাতের উপর। ২০১১ সালে রাজ্যের ঋণের পরিমাণ ছিল প্রায় ২ লক্ষ কোটি টাকা। আর সেসময় রাজ্যের ঋণের সঙ্গে জিডিপির অনুপাত ছিল ৪০ শতাংশ। বর্তমানে রাজ্যের ঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫.৮৬ লক্ষ কোটি টাকা। কিন্তু ঋণের সঙ্গে জিডিপির অনুপাত কমে হয়েছে ৩৩ শতাংশ। তাঁর দাবি, রাজ্যের ঋণের অনুপাত এই মুহূর্তে যথেষ্ট নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে।

মুখ্যসচিব আরও জানান, ২০১১ সালে রাজ্যের পরিকাঠামো খাতে বরাদ্দ ছিল ২ হাজার ২০০ কোটি টাকা। বর্তমানে পরিকাঠামো খাতে বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩৫ হাজার কোটি টাকা। যা রাজ্যের আর্থিক ও পরিকাঠামোগত সমৃদ্ধির কথাই প্রমাণ করে।

Related Articles