Sambad Samakal

Weather: প্যাঁচপ্যাঁচে গরমে নাজেহাল, স্বস্তির বৃষ্টি কবে?

Aug 31, 2023 @ 11:23 am
Weather: প্যাঁচপ্যাঁচে গরমে নাজেহাল, স্বস্তির বৃষ্টি কবে?

ভাদ্র মাসের প্যাঁচপ্যাঁচে গরমে নাজেহাল বাংলা। রোদের দাপট, সেই সঙ্গে ভাদ্রের অস্বস্তিকর আদ্রতায় ঘামে জ্যাবজ্যাবে শরীর। অতিরিক্ত ঘামের কারণে শরীরে বাড়ছে জলের ঘাটতি, দেখা দিচ্ছে একাধিক শারীরিক সমস্যা। মাঝে মাঝে দু-এক পশলা বৃষ্টি হলেও গরম কমার কোনও লক্ষণ নেই। এই পরিস্থিতিতে আশার কথা শোনাল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, শুক্রবার থেকে বদলাবে আবহাওয়া। দক্ষিণবঙ্গে শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি বাড়বে। আকাশ থাকবে মেঘলা।

উপকূলের জেলাগুলিতে শুক্রবার বিকেলের পর থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা, মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উপকূলের জেলাগুলিতে রবিবার দু এক পশলা ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় আংশিক মেঘলা থাকবে আকাশ। তাপমাত্রা থাকবে স্বাভাবিকের উপরে। বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। শনিবার থেকে বৃষ্টি বাড়বে শহর কলকাতায়।

অন্যদিকে, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। তবে এই জেলাগুলিতে আগামী কয়েকদিন তাপমাত্রা স্বাভাবিক বা তার উপরে থাকবে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর-সহ নিচের দিকের জেলাগুলিতে তাপমাত্রার সঙ্গেই বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তিও। দক্ষিণবঙ্গেও চরমে উঠবে আর্দ্রতাজনিত অস্বস্তি। তাপমাত্রা স্বাভাবিকের দুই-তিন ডিগ্রি বেশি থাকবে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি অনেকটাই বাড়বে।

Related Articles