Sambad Samakal

Bird Fair: নতুন বছরের শুরুতেই সুন্দরবনে পাখি উৎসব, যোগ দিতে কী করবেন?

Nov 30, 2023 @ 7:14 pm
Bird Fair: নতুন বছরের শুরুতেই সুন্দরবনে পাখি উৎসব, যোগ দিতে কী করবেন?

নতুন বছরের শুরুতেই, জানুয়ারি মাসে সুন্দরবনে আয়োজিত হবে পাখি উৎসব। রং বেরংয়ের হরেক প্রজাতির পাখি দেখা যাবে সেখানে। কিন্তু ঠিক কবে থেকে শুরু হচ্ছে এই পাখি উৎসব? চলবে কতদিন? পাখি মেলায় যোগ দিয়ে হরেক বৈচিত্র্যের পাখির দেখা পেতে কী করবেন? বৃহস্পতিবার এবিষয়ে বিস্তারিত তথ্য দিয়ে ওয়েবসাইট প্রকাশ করল রাজ্য বনদফতর।

বনোদফতর জানিয়েছে, আগামী ১৭ জানুয়ারি সুন্দরবনের সজনেখালিতে পাখি উৎসবের সূচনা হবে। চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। যাঁরা চারদিন ব্যাপী এই পাখি উৎসবে যোগ দিতে চান, তাঁদের আবেদন করতে হবে ওয়েবসাইটের মাধ্যমে। এরজন্য বৃহস্পতিবারই দুটি ওয়েবসাইট প্রকাশ করেছে বন দফতর। এদিন থেকেই করা যাবে আবেদন। আবেদনের শেষ তারিখ ১ জানুয়ারি, ২০২৪। আবেদনের জন্য মাথাপিছু খরচ প্রায় ১০ হাজার টাকা। ওয়েবসাইটে এই সংক্রান্ত বিস্তারিত সমস্ত তথ্য পাওয়া যাবে বলে জানিয়েছে বন দফতর।

গতবার ৬টি দলে ৩৪ জন পাখিপ্রেমী এই উৎসবে যোগদান করেছিলেন। এবার ৮টি দলকে অনুমতি যোগ দেওয়ার অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছে বনদফতর। ফলে বেশি সংখ্যক পাখিপ্রেমী পাখি উৎসবে যোগ দেওয়ার সুযোগ পাবেন।
বনদফতরের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গতবছর শীতের প্রায় শেষলগ্নে পাখি উৎসব হয়েছিল। উৎসব হয়েছিল তিনদিনের। সেবার ৫০৬৫টি পাখির দেখা পেয়েছিলেন পাখি উৎসবে যোগদানকারীরা। কিন্তু এবার প্রায় একমাস আগে এই উৎসব হচ্ছে এবং একদিন বেশি সময়ও পাওয়া যাচ্ছে। তাই অনেক বেশি পাখির দেখা মিলবে বলে আশা বনদফতরের।

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের এক আধিকারিক জানান, পাখিদের সংরক্ষণই এই উৎসবের মূল লক্ষ্য। সমগ্র সুন্দরবন যাতে পাখিদের জন্য যাতে নিরাপদ স্থান হয়ে উঠতে পারে সে বিষয়ে জোর দেওয়া হচ্ছে।

Related Articles