Sambad Samakal

Bangladesh Election: বিদেশি পর্যবেক্ষকদের চোখে কতটা শান্তিপূর্ণ বাংলাদেশের জাতীয় নির্বাচন?

Jan 8, 2024 @ 1:56 pm
Bangladesh Election: বিদেশি পর্যবেক্ষকদের চোখে কতটা শান্তিপূর্ণ বাংলাদেশের জাতীয় নির্বাচন?

বিরোধী ও জামাত জঙ্গিদের ভোট বয়কট ও নাশকতার মাধ্যমে আতঙ্ক ছড়িয়ে ভোট বানচালের সম্মিলিত অপচেষ্টা ব্যর্থ প্রমাণ করে ফের বাংলাদেশের মসনদে এল হাসিনা সরকার। ৭ জানুয়ারি, রবিবার জাতীয় নির্বাচনে বিক্ষিপ্ত কিছু অশান্তির ঘটনা ঘটলেও মোটের ওপর অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবেই ভোট প্রক্রিয়া মিটেছে বলে মত বিদেশি পর্যবেক্ষকদের। সোমবার ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠকে এমনটাই জানান বিদেশি পর্যবেক্ষকরা।

বাংলাদেশে জাতীয় নির্বাচন পরিদর্শনে আসা বিদেশি পর্যবেক্ষকরা এদিন বলেন, “রবিবার আমরা বিভিন্ন ভোট কেন্দ্রে নির্বাচন পর্যবেক্ষণ করেছি। নির্বাচন সফল, বৈধ ও গ্রহণযোগ্য হয়েছে। এজন্য নির্বাচন কমিশন ও বাংলাদেশের জনগনকে অভিনন্দন জানাই।”

এদিনের সংবাদিক বৈঠকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানী, জাপান, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড ও নরওয়ের নির্বাচন পর্যবেক্ষকরা তাঁদের মতামত অভিজ্ঞতা ও মতামত ভাগ করে নেন। নির্বাচনে
প্রায় ৪০ শতাংশ ভোটারের অংশগ্রহণ সম্পর্কে একজন পর্যবেক্ষক বলেন, “বাংলাদেশে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণের যে সময় নির্ধারণ করা হয়েছে তা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক কম।” তাঁরা আরও জানান, ভোটকেন্দ্রের কেউই তাদের কাছে কোন অভিযোগ জানাননি। এই নির্বাচন গণতান্ত্রিক, জবাবদিহিতা এবং পেশাদারিত্বের সর্বোচ্চ মান পূরণ করেছে বলে মত বিদেশি পর্যবেক্ষকদের।

Related Articles