Sambad Samakal

Buddhadev Guha: ঋজু’দার স্রষ্টা বুদ্ধদেব গুহ আর নেই

Aug 30, 2021 @ 8:57 am
Buddhadev Guha: ঋজু’দার স্রষ্টা বুদ্ধদেব গুহ আর নেই

করোনা জয় করেছিলেন। কিন্তু তার পরেও বেশ ক’বার হাসপাতালে থাকতে হয়েছে নানা জটিলতা নিয়ে। অবশেষে সব লড়াই শেষ হয়ে গেল রবিবার রাতে। প্রয়াত হলেন বহুবিধ প্রতিভাধর বুদ্ধদেব গুহ। বেশ কিছু দিন আগেই বুদ্ধদেব গৃহিনী তথা বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী ঋতু গুহ প্রয়াত হয়েছেন। কাছের জন হিসেবে আছেন লেখকের দুই কন্যা।

তিনি ১৯৩৬ সালের ২৯ জুন কলকাতায় জন্মগ্রহণ করেন। সেন্ট জ়েভিয়ার্স কলেজ থেকে পড়াশোনা শেষ করে চার্টার্ড অ্যাকাউন্টেন্ট হিসেবে কর্মজীবন শুরু করেন। বেশ সুদক্ষ সিএ হিসেবে দেশজোড়া সুনাম ছিল তাঁর। পুরাতনী, টপ্পা উদাত্ত কন্ঠে গাইতে পারতেন। তবে সাহিত্যে বুদ্ধদেব গুহ’র পরিচিতি তিনি ‘জঙ্গল মহল’র লেখক। জল-জঙ্গল আর পাহাড় তাঁর লেখায় বাঙ্ময় হয়েছে।

শুধু প্রকৃতি নয় তার সঙ্গে জড়িয়ে থাকা মানুষের মনস্তত্ত্ব বিশ্লেষণে তিনি মুন্সিয়ানা দেখিয়ে গেছেন। গোয়েন্দা ঋজুদা শুধু কৈশোর নয় বহু বাঙালির যৌবনেও স্বপ্নের পুরুষ। তিনি নেই তবুও রয়ে যাবে তাঁর অনন্য সৃষ্টি ‘মাধুকরী’, ‘কোয়েলের কাছে’, ‘বাবলি’, ‘সবিনয় নিবেদন’, ‘কোজাগর’, ‘হলুদ বসন্ত’ ও ‘চবুতরা’। আরও কত কিশোর নিজেকে ঋজুদার মতো গড়ে তুলতে চাইবে। এভাবেই অমরত্ব পাবে তাঁর রচনা।

Related Articles