Sambad Samakal

AdenoVirus: অ্যাডিনোভাইরাস প্রতিরোধে চালু হেল্পলাইন, দশ দফা নির্দেশিকায় কী জানাল স্বাস্থ্য ভবন?

Feb 28, 2023 @ 8:21 pm
AdenoVirus: অ্যাডিনোভাইরাস প্রতিরোধে চালু হেল্পলাইন, দশ দফা নির্দেশিকায় কী জানাল স্বাস্থ্য ভবন?

রাজ্যে অ্যাডিনোভাইরাস প্রতিরোধে মঙ্গলবার নবান্নে জরুরি বৈঠক সেরেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তারপরেই সন্ধ্যেয় দশ দফা নির্দেশিকা জারি করল রাজ্যের স্বাস্থ্য ভবন। জানানো হয়েছে, অ্যাডিনোভাইরাস প্রতিরোধে চব্বিশ ঘণ্টার একটি হেল্পলাইন চালু করা হচ্ছে। যার নম্বর হল ১৮০০ ৩১৩৪৪৪ ২২২।

স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় জানানো হয়েছে, প্রতিটি মেডিক্যাল কলেজ, সুপার স্পেশালিটি হাসপাতাল, সাব-ডিভিশনাল হাসপাতাল ও স্টেট জেনারেল হাসপাতালে চব্বিশ ঘণ্টার জন্য অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন ওয়ার্ড চালু রাখতে হবে। আউটডোরে যাতে অতিরিক্ত ভিড় না হয়, সেই জন্য ‘এআরআই’ ওয়ার্ডকে পৃথক করতে হবে। চব্বিশ ঘণ্টা উপস্থিত থাকতে হবে অন্তত এক জন শিশুরোগ বিশেষজ্ঞকে।

জানানো হয়েছে, সুপারের নির্দেশ ছাড়া শ্বাসকষ্টের কোনও শিশু রোগীকে অন্য হাসপাতালে রেফার করা যাবেনা। জরুরি পরিস্থিতির জন্য পর্যাপ্ত ভেন্টিলেটর মজুত রাখতে হবে। ভিড়ভাট্টা থেকে শিশুদের পৃথক রাখতে হবে, মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করতে হবে। বেসরকারি হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞদেরও অ্যালার্ট রাখতে বলা হয়েছে।

বিসি রায় শিশু হাসাপাতাল, কলকাতা ন্যাশানল মেডিক্যাল কলেজ, বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ, মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালকে ‘এআরআই’ অসুখের ক্ষেত্রে ‘মেন্টর হাসপাতাল’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

Related Articles