Sambad Samakal

আইএস দমনে আজ তিন রাজ্যে এনআইএ অভিযান

Mar 17, 2021 @ 2:18 pm
আইএস দমনে আজ তিন রাজ্যে এনআইএ অভিযান

ক্রমশ ভারতে সক্রিয় হয়ে উঠছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। গোয়েন্দাদের তথ্য অনুযায়ী, জম্মু-কাশ্মীর ও পশ্চিমবঙ্গকে ট্রানজিট রুট হিসাবে ব্যবহার করে জেহাদিরা দ্রুত ছড়িয়ে পড়ছে সারা দেশে, বাড়াচ্ছে সংগঠন। এই পরিস্থিতিতে সোমবার দেশের তিন রাজ্যে সন্ত্রাস বিরোধী অভিযানের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। দিল্লি, কেরল ও কর্নাটকের অন্তত পাঁচটি জায়গায় অভিযান চালাবেন গোয়েন্দারা।

আইএস সংক্রান্ত একাধিক মামলায় অভিযান চলছে জাফরাবাদ, কোচি ও বেঙ্গালুরুতে। সূত্রের খবর, কাশ্মীরে জইশ-ই-মহম্মদ, লস্কর-ই-তইবার মতো জঙ্গি সংগঠনগুলির জায়গা নিতে চাইছে আইএস। বাংলাদেশ হয়ে পশ্চিমবঙ্গে জামাত-উল-মুজাহিদিনের হাত ধরে ঢুকে পড়েছে এই জেহাদি সংগঠনের সদস্যরা।

সাউথ ব্লকের উদ্বেগ বাড়িয়ে সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জ। ওই রিপোর্ট থেকে জানা যায়, ভারতে জেহাদের বিষ ছড়াতে তৈরি কুখ্যাত আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট –খোরাসন (আইএসআইএল-কে)। ভারতীয় উপমহাদেশে এবার সংগঠনটির দায়িত্ব নিয়েছে কুখ্যাত সন্ত্রাসবাদী শাহিব-আল-মুহাজির। রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাস সতর্ক করে দিয়ে জানিয়েছেন, ভারত-সহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে নাশকতা চালানোর পরিকল্পনা রয়েছে শাহিব মুহাজিরের। আগে পাকিস্তান ও আফগানিস্তানে সক্রিয় ইসলামিক জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্কের সঙ্গে যোগাযোগ ছিল তার। বর্তমানে আইএস-কে’র নেতা হয়েই ভারত, আফগানিস্তান, বাংলাদেশ, মালদ্বীপ, পাকিস্তান এবং শ্রীলঙ্কার উপর নজর দিচ্ছে সে।

Related Articles