Sambad Samakal

প্রচারে আলিঙ্গন-করমর্দন নয়, করোনা রুখতে কড়া কমিশন

Mar 24, 2021 @ 5:15 pm
প্রচারে আলিঙ্গন-করমর্দন নয়, করোনা রুখতে কড়া কমিশন

প্রচারে বেরিয়ে জনসংযোগ সারতে হবে দূরত্ব বজায় রেখেই। চলবে না আলিঙ্গন, এমনকী করমর্দনও। কোভিড পরিস্থিতিতে ভোট প্রার্থীদের জন্য এমনই কড়া নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন। বিধি ভাঙলে কমিশনের কোপে শেষ হয়ে যেতে পারে রাজনৈতিক কেরিয়ার। বাতিল হতে পারে প্রার্থীপদ। জরিমানার পাশাপাশি হতে পারে জেলও।

ইতিমধ্যেই এব্যাপারে জেলাশাসক তথা জেলা মুখ্য নির্বাচনী আধিকারিকদের কড়া পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে কমিশন। রাজনৈতিক দল ও প্রার্থীদের কোভিড বিধি পালনের সমস্ত নির্দেশিকা স্মরণ করিয়ে দিয়ে সতর্ক করে দিতে বলা হয়েছে। জানিয়ে দেওয়া হয়েছে, বাড়ি বাড়ি প্রচারের ক্ষেত্রে প্রার্থীরা পাঁচ জনের বেশি সদস্য-সমর্থক সঙ্গে রাখতে পারবেন না। প্রচারে বেরিয়ে বাধ্যতামূলকভাবে মাস্ক, স্যানিটাইজার সঙ্গে রাখতে হবে। অতিমারী সংক্রান্ত দূরত্ব বিধি মানতে হবে। একইরকমভাবে রোড শোয়ের ক্ষেত্রেও বিধিনিষেধ রয়েছে। নিরাপত্তারক্ষীর গাড়ি বাদে রোড-শোতে পাঁচের বেশি গাড়ি একসঙ্গে ব্যবহার করা যাবে না। এই পাঁচ গাড়ির একটি কনভয়ের সঙ্গে পরেরটির দূরত্ব থাকতে হবে কমপক্ষে আধ ঘণ্টার। এছাড়াও রাজনৈতিক দলগুলিকে জনসভার অনুমতি প্রদানের ক্ষেত্রে জেলাশাসকদের আরও সতর্ক হতে বলেছে কমিশন। প্রবেশ ও প্রস্থান পথ রয়েছে শুধুমাত্র এমন ময়দানকেই জনসভার অনুমতি দেওয়া যাবে। ময়দানগুলি আগে থেকে চিহ্নিত করতে হবে। একাজে সংশ্লিষ্ট জেলার কোভিড নোডাল অফিসারকে যুক্ত করতে হবে। পাশাপাশি জমায়েত কখনওই যাতে নির্ধারিত মাত্রা না ছাড়ায় সেদিকে কড়া নজর রাখতে বলা হয়েছে।

নির্দেশিকায় কমিশন স্পষ্ট জানিয়ে দিয়েছে, নির্দেশ অমান্য করলে মহামারী আইনের ৫১ থেকে ৬০ নম্বর ধারায় সংশ্লিষ্ট ব্যক্তি বা খোদ প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে। মহামারী আইনের ওই ধারায় বিধিভঙ্গের শাস্তি হিসাবে দুই বছর পর্যন্ত জেল ও সঙ্গে মোটা জরিমানার বিধান রয়েছে।

Related Articles