Sambad Samakal

রাত পোহালেই ভোট, শুরু কাউন্টডাউন

Mar 31, 2021 @ 12:26 pm
রাত পোহালেই ভোট, শুরু কাউন্টডাউন

আট দফা বিধানসভা নির্বাচনের কাউন্টডাউন শুরু। রাত পোহালেই শনিবার রাজ্যে প্রথম দফার ভোট। প্রথম দফায় যে ৩০টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে, তার চূড়ান্ত প্রস্তুতি শেষ। শুক্রবার তা জানিয়ে দিলেন রাজ্যের অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক সঞ্জয় বসু। যে কোনও মূল্যে নির্বাচন কমিশন সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ নির্বাচন করতে বদ্ধপরিকর বলেও জানান তিনি।

প্রথম দফা নির্বাচনে পূর্ব মেদিনীপুরের সাতটি, পশ্চিম মেদিনীপুরের ছয়টি, ঝাড়গ্রামের চারটি আসনে ভোট। এদিনই ভোট হবে পুরুলিয়ার নয়টি আসনে এবং বাঁকুড়ার চারটি আসনে। ৩০ আসনে মোট প্রতিদ্বন্দ্বিতা করবেন ১৯১ জন প্রার্থী।

প্রথম দফা নির্বাচনে সাধারণ ভোটারের সংখ্যা ৭৩ লক্ষ ৮০ হাজার ৯৮৩ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৩৭ লক্ষ ৫২ হাজার ৯৩৮ জন এবং মহিলা ভোটারের সংখ্যা ৩৬ লক্ষ ২৯ হাজার ৯৪৯ জন। তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৫৫। সার্ভিস ভোটারের সংখ্যা ১১,৭৭৬। ৮০ ঊর্ধ্ব ভোটারের সংখ্যা ১ লক্ষ ২৩ হাজার ৩৯৩ জন। বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা ৪০ হাজার ৪০৮ জন। ওভারসিজ ভোটারের সংখ্যা ৩ জন। মোট পোলিং স্টেশন ১০ হাজার ২৮৮।

নির্বাচনের আগে সবাইকে ভোটারকার্ড প্রদান করা হয়েছে বলেও কমিশন জানিয়েছে। প্রথম দফার নির্বাচনে ২০ জন জেনারেল অবজারভার নিযুক্ত করা হয়েছে। একইসঙ্গে ৯জন এক্সপেন্ডিচার অবজারভার নিযুক্ত করা হয়েছে এবং পুলিশ অবজারভার রাখা হয়েছে ৭ জন। প্রথম দফা নির্বাচনে ১০ হাজার ২৮৮টি ইভিএম ও ব্যালট ইউনিট এবং ভিভিপ্যাট মেশিন ব্যবহার করা হবে। এছাড়াও রিজার্ভে ২৫৯৮ ইভিএম, ২৫০০টি ব্যালট ইউনিট ও ৩৫০০টি ভিভিপ্যাট রিপেয়ার মেশিন রাখা হয়েছে।

Related Articles