Sambad Samakal

কুটিল চক্রান্তকারীরা কাদা ছোঁড়াছুড়ি করছে: বুদ্ধদেব

Mar 29, 2021 @ 10:04 pm
কুটিল চক্রান্তকারীরা কাদা ছোঁড়াছুড়ি করছে: বুদ্ধদেব

সুযোগ ছিল কঠোর প্রত্যাঘাতের। উত্তরসূরিকে যুক্তিজালে জড়িয়ে সরাসরি আঘাত করার। কিন্তু তিনি বুদ্ধদেব ভট্টাচার্য্য। প্রাক্তন বাম মুখ্যমন্ত্রী একদা গোটা রাজ্যে ভদ্রতার পোস্টার বয়। এবারেও পরিশিলিত ভদ্রতাবোধের বৃত্তের বাইরে বেল হলেন না। যেখানে তাঁর প্রবল সমাললোচক বর্তমান মুখ্যমন্ত্রী জানিয়েছেন ১৪ মার্চ ২০০৭ নন্দীগ্রামে গুলি চালনায় তদানিন্তন পুলিশমন্ত্রী বুদ্ধদেবের পুলিশ গুলি চালায় নি। তাঁর সাদা ধুতি-পাঞ্জাবী থেকে রক্তের দাগ মুছিয়ে দেওয়ার দিনে চক্রান্ত নিয়ে তুলোধোনা করতেই পারতেন আজকের তাঁর বিরোধী পক্ষকে। কিন্তু মুখ্যমন্ত্রীর চাঞ্চল্যকর উক্তির ২৪ ঘন্টা পর বিবৃতিতে শুধু রয়েছে আক্ষেপ।

প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিবৃতিতে আক্ষেপ সিঙ্গুর-নন্দীগ্রাম নিয়ে। সেখানে ‘শ্মশানের নিরবতা’ নিয়ে দুঃখ প্রকাশ করেছেন। “সেসময়ের কুটিল চিত্রনাট্যের চক্রান্তকারীরা আজ দু’ ভাগে বিভক্ত হয়ে পরস্পরের বিরুদ্ধে কাদা ছোঁড়াছুড়ি করছে,” লিখিত বিবৃতিতে শুধু এটুকুই উল্লেখ। আর তাতেই প্রচুর দীর্ঘশ্বাস বাম মহলে। এছাড়া পুরো বিবৃতি জুড়ে সমালোচনা, যা অন্য বাম নেতারা নির্বাচনের সভায় বলছেন তাই। রাজ্যে কর্মসংস্থান না হওয়া থেকে কৃষিতে পিছিয়ে যাওয়া সবই আছে। রয়েছে দুর্নীতি, তোলাবাজি, সিন্ডিকেট-রাজের উল্লেখ। আর সব শেষে স্পষ্ট করে বাম-কংগ্রেস-আইএসএফ জোট সংযুক্ত মোর্চাকে জয়যুক্ত করার আহ্বান।

কিন্তু যে গুলি চালনার অভিযোগ তাঁর ক্যারিশ্মাকে বিগত ১৪ বছর ধরে ধ্বংস করেছে। অসাধারণ বাগ্মী এই নেতাকে শারীরিক ও মানসিক ভাবে দীর্ণ করেছে। দক্ষিণ কলকাতা পাম এভেনিউ’র ছোট্ট ফ্ল্যাটে কার্যত নির্বাসনে থাকা এই নেতা দিতে পারতেন আরও কঠীন প্রত্যুত্তর। কিন্তু নিতান্ত নির্বিষ এই বিবৃতিতেও তিনি তাঁর স্বকীয় ঘরানায় অচল থাকলেন। রাজনৈতিক বিশ্লেষকদের মতে এটাই বোধ হয় রাজনীতিতে লুপ্ত প্রায় শুভ্র ধুতি-পাঞ্জাবীর ভদ্রলোক রাজনীতিকের বিরল প্রজন্মের অনুকরণীয় ঘরানা। যা মার্জিত রুচি-বোধে আজও বিশ্বাস রাখে।

Related Articles