Sambad Samakal

ঘরে বসে পিএফের টাকা তুলবেন কীভাবে?

Mar 29, 2021 @ 5:55 pm
ঘরে বসে পিএফের টাকা তুলবেন কীভাবে?

এবার ঘরে বসেই তোলা যাবে পিএফের টাকা। নতুন ব্যবস্থায় সহজেই টাকা তোলার পাশাপাশি আপনি নিজেই টাকা ট্রান্সফার করতে পারবেন। ডেট অব এক্সিটও ঘোষণা করতে পারবেন আপনি নিজেই। এতদিন শুধুমাত্র এমপ্লয়ার বা নিয়োগকারী সংস্থাই কর্মীর ডেট অব এক্সিট আপডেট করতে পারত। কিন্তু নতুন নিয়মে কর্মীরাও সেই সুবিধা পাবেন।
টাকা ট্রান্সফার থেকে ডেট অব এক্সিট আপডেট, কিংবা টাকা তোলা, সবটাই করতে পারবেন সহজ কিছু ধাপে। চলুন জেনে নিই সেই ধাপগুলি।

সাধারণত কর্মস্থল পরিবর্তন করলে বা অবসরকালে ইপিএফের টাকা ক্লেইম করা যায়। কর্মস্থল ছাড়ার ১ মাসের পর মোট জমার ৭৫% এবং দুমাস পেরোলে বাকি ২৫% তোলা যায়। তবে অনলাইন টাকা তোলার জন্য আপনার UAN নম্বরের সাথে আধারের লিঙ্ক থাকতে হবে।
প্রথমে EPFO পোর্টালে লগ ইন করতে হবে। লগ ইন করতে ক্লিক করুন এই লিংকে: unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface ।
এবার UAN নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করার পর অনলাইন সার্ভিস অপশনে গিয়ে ‘Claim’ এ ক্লিক করতে হবে। ব্যাংক অ্যাকাউন্টের শেষ চারটি সংখ্যা দিয়ে ‘Verify’ অপশনে ক্লিক করতে হবে। ‘Proceed for online claim’ এ ড্রপ ডাউন মেনুতে গিয়ে ‘PF Advance (ফর্ম ৩১)’ এ ক্লিক করতে হবে। এরপর আবার ড্রপ ডাউন মেনুতে ‘Purpose’এ ক্লিক করে যত টাকা তুলতে চান তা লিখতে হবে। এরপর চেকের স্ক্যান কপি ও ঠিকানা দিতে হবে। এরপর, ‘Get Aadhar OTP’ তে ক্লিক করে মোবাইলে আসা OTP দিলেই টাকা তোলার আবেদন সাবমিট হয়ে যাবে।
কর্মস্থল পরিবর্তন করলেও UAN নম্বর একই থাকে। তবে নতুন কর্মস্থলের সঙ্গে তা রেজিস্টার্ড করতে হয়। যদি তা না করেন তাহলে টাকা তোলার ক্ষেত্রে সমস্যা হতে পারে।
EPFO পোর্টালে লগ ইন করে অনলাইন সার্ভিসে গিয়ে ‘One Member – One EPF Account (Transfer request)’এ ক্লিক করতে হবে। ‘Personal Information’ ও ‘PF Account’ ভেরিফাই করতে হবে। ‘Get Details’ অপশনে ক্লিক করে OTP দিতে হবে। এরপর সাবমিট করার পর এমপ্লয়ার তা ভেরিফাই করলে পুরোনো ব্যালেন্স নতুনের সঙ্গে অ্যাড হয়ে যাবে।
আবার ডেট অব এক্সিট আপলোডের জন্য EPFO পোর্টালে লগ ইন করে ‘Manage’ অপশনে গিয়ে ‘Mark Exit’ অপশনে ক্লিক করতে হবে। ড্রপ ডাউন মেনুতে ‘Select Employment’ এ ক্লিক করে ডেট অব এক্সিট ও এক্সিটের কারণ জানিয়ে ‘Request OTP’তে ক্লিক করে আপডেট করে OK করলেই হয়ে যাবে। View অপশনে গিয়ে Service History তে গেলে EPF EPS এর জয়েনিং ও এক্সিট দেখা যাবে।

Related Articles