Sambad Samakal

আম খেয়ে ক্যানসার রুখুন

Apr 12, 2021 @ 11:09 am
আম খেয়ে ক্যানসার রুখুন

বৈশাখ-জ্যৈষ্ঠের তীব্র দাবদাহ, প্যাচপ্যাচে গরম,  ক্লান্তি, বিরক্তির মধ্যেও এমন একটা ভালো জিনিস আছে, যা প্রতিটা মানুষেরই মুখে হাসি এনে দেয়। নিমেষে ক্লান্তি দূর করে এনার্জি এনে দেয়। সেটি হল আম। আমের রসনা-ই হোক বা পাকা আম- তৃপ্তি আনবেই। আবার কাঁচা আম বা আমের চাটনি সহজেই মুখের স্বাদ ফিরিয়ে আনে। তাই ফলের রাজা আমের জুড়ি মেলা ভার। তবে আমের গুণাবলী এখানেই শেষ নয়, মারণরোগ ক্যানসার প্রতিরোধেও আমের বিশেষ ভূমিকা রয়েছে।

বর্তমানে বিভিন্ন কারণে অধিকাংশ মানুষই ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। এই মারণ রোগের হাত থেকে বাঁচার অন্যতম উপায় হল, প্রতিদিন আম খাওয়ার অভ্যাস। চিকিত্সকরা জানাচ্ছেন, আমে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টস উপাদান রয়েছে, যা কোলন, স্তন, প্রস্টেট, লিউকেমিয়া সহ বিভিন্ন ধরনের ক্যানসার থেকে আমাদের শরীরকে রক্ষা করে। শুধু তাই নয়, বয়স্ক বা হার্টের রোগীদের জন্যও আম বিশেষ উপকারী। আমে প্রচুর পরিমাণে থাকা ফাইবার, পেকটিন, ভিটামিন-সি কোলেস্টেরলের মাত্রার ভারসাম্য বজায় রাখে। আবার রক্তে ডায়াবিটিসের মাত্রাও বজায় রাখে আম। রক্তে সুগারের মাত্রাও বাড়তে দেয় না।

এছাড়া আমে প্রচুর ভিটামিন-সি এবং ভিটামিন-এ থাকে। যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়ায়, তেমনই ত্বক ও চোখের জন্য কার্যকরী। তাই ব্রণ এবং ত্বকের অন্যান্য অনেক সমস্যা প্রতিরোধের ঘরোয়া ওষুধ হল আম সেবন। চিকিত্সকদের মতে, এক কাপ আমের জুস আমাদের শরীরে ২৫ শতাংশ ভিটামিন-এ প্রদান করে। যা আমাদের চোখের জন্য খুবই প্রয়োজনীয়। ফলে অন্ধত্ব দূরীকরণ, দৃষ্টিশক্তি শক্তিশালী করা এবং শুষ্ক চোখের সমস্যা প্রতিরোধে প্রতিদিন অন্তত এক কাপ আমের জুস বা একটা গোটা আম খাওয়া উচিত। হজমের সমস্যা দূর করে হজমশক্তি বাড়ানোর ক্ষেত্রেও আমের জুড়ি নেই।

পাকা আমের মত কাঁচা আমও রসনাতৃপ্তির পাশাপাশি শরীরকে সুস্থ রাখতে বিশেষ কার্যকরী। কাঁচা আমের জুস শরীরকে ঠান্ডা রাখে। নিয়মিত কাঁচা আমের জুস খেলে অতিরিক্ত গরমে হিট স্ট্রোক হওয়ার হাত থেকে রক্ষা পাওয়া যায়। এছাড়া আমে প্রচুর পরিমাণে ভিটামিন-ই থাকে। যা আমাদের যৌন জীবনকে আরও উন্নত করে জীবন আনন্দে ভরিয়ে দেয়।

সবমিলিয়ে বলা যায়, রসনাতৃপ্তির পাশাপাশি প্রচণ্ড গরমের হাত থেকে বাঁচতে ও শরীরকে সুস্থ-উচ্ছ্বল রাখতে প্রতিদিন নিয়ম করে আম খাওয়া জরুরি।

Related Articles