Sambad Samakal

কোভিড ভ্যাকসিনে জিএসটি মুকুবের দাবি মমতার

May 10, 2021 @ 10:51 am
কোভিড ভ্যাকসিনে জিএসটি মুকুবের দাবি মমতার

ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এবার কেবল রাজ্যের ভ্যাকসিন, অক্সিজেন সংকট কাটানোর জন্য নয়। সমগ্র দেশের করোনা পরিস্থিতি নিয়ে সংকট নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, বর্তমান সংকটজনক পরিস্থতিতে করোনা চিকিৎসায় ব্যবহৃত ওষুধ এবং চিকিৎসা সামগ্রীর উপর থেকে জিএসটি পুরোপুরি প্রত্যাহার করা হোক। এমনকি বিদেশ থেকে আমদানিকৃত চিকিৎসা সামগ্রীতেও শুল্কও প্রত্যাহার করার দাবি জানিয়েছেন মমতা।
রবিবার প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে মুখ্যমন্ত্রী মমতা জানিয়েছেন, বর্তমান করোনা পরিস্থিতি মোকাবিলায় ওষুধ এবং চিকিৎসা সামগ্রীর সরবরাহ যাতে বজায় থাকে তা সর্বাগ্রে নিশ্চিত করতে হবে। সরকারের পাশআপাশই বিভিন্ন বেসরকারি সংস্থা, স্বেচ্ছাসেবী সংগঠন, এজেন্সি এমনকি ব্যক্তিও করোনা মোকাবিলায় ওষুধ ও চিকিৎসা সামগ্রী কেনার ব্যাপারে সরকারের পাশে দাঁড়িয়েছে। ওই সংগঠনগুলি বারবার করোনার ওষুধ ও চিকিৎসা সামগ্রীর উপর থেকে জিএসটি সহ সমস্ত ধরনের কর মুকুবের আবেদন জানিয়েছে। তাই বর্তমান সংকটে তাদের কথা ভেবে জীবনদায়ী ওষুধ সহ করোনা চিকিৎসার যাবতীয় সামগ্রীর উপর জিএসটি এবং বিদেশ থেকে আমদানিকৃত সামগ্রীগুলির উপর আমদানি কর প্রত্যাহার করা হোক।
উল্লেখ্য, এর আগে বেশ কয়েকবার রাজ্যে পর্যাপ্ত ভ্যাকসিন সরবরাহের দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবারও রাজ্যকে পর্যাপ্ত অক্সিজেন ও ভ্যাকসিন দেওয়ার দাবি জানিয়ে চিঠি লিখেছেন।

Related Articles