Sambad Samakal

বেশি ঠান্ডা জল খেলে হতে পারে হার্ট অ্যাটাক

May 12, 2021 @ 2:58 pm
বেশি ঠান্ডা জল খেলে হতে পারে হার্ট অ্যাটাক

বৈশাখের দাবদাহে নাজেহাল সাধারণ মানুষ। বাইরে থেকে গরমে বিধ্বস্ত হয়ে বাড়ি ফিরেই এসি চালিয়ে, ফ্রিজ থেকে ঠান্ডা জল খাওয়া নিত্যনৈমিত্তিক ব্যাপার। কিন্তু বর্তমান পরিস্থিতিতে এভাবে ঠান্ডা জল খাওয়া একেবারেই উচিত নয় বলে জানাচ্ছেন চিকিৎসকরা। বিভিন্ন ধরনের সংক্রমণের আশঙ্কা থেকে শরীরে স্নায়ুতে মারাত্মক ক্ষতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন তাঁরা। জেনে নিন চিকিৎসকরা কী বলছেন…
১) গরম থেকে এসে বা অতিরিক্ত কায়িক পরিশ্রমের পর ঠান্ডা জল একেবারেই খাওয়া উচিত নয়। কারণ বাইরে থেকে এলে বা অতিরিক্ত কায়িক পরিশ্রমের পর দেহের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেড়ে যায়। এই সময় ঠান্ডা জলে খেলে তা দেহের তাপমাত্রার সঙ্গে বাইরের পরিবেশের তাপমাত্রার সামঞ্জস্য রাখতে পারে না। শ্বাসনালীতে শ্লেষ্মার অতিরিক্ত আস্তরণ তৈরি হয়। ফলে ঠান্ডা-গরমে সর্দি, কাশি, জ্বরের মতো ফ্লু শরীরকে চেপে ধরে।
২) গরম থেকে এসে বা অতিরিক্ত কায়িক পরিশ্রমের পর ঠান্ডা জল খেলে শরীরের ভিতরে তাপমাত্রার হেরফের হয়। যার প্রভাব পড়ে খাদ্য প্রক্রিয়াকরণে। হজমের সমস্যা দেখা দিতে পারে। তাই গরমের মধ্যে ঠান্ডা জলের পরিবর্তে চা বা সামান্য উষ্ণ জল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।
৩) অতিরিক্ত ঠান্ডা জল খেলে তার মারাত্মক প্রভাব পড়ে দাঁতের ভেগাস নার্ভের উপর। এর ফলে দাঁতের সঙ্গে যুক্ত থাকা নার্ভগুলির যথেষ্ট ক্ষতি হয়। আর তার ফলে দাঁতে সমস্যা দেখা দিতে পারেষ আবার স্নায়ুতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ হল ভেগাস স্নায়ু। হঠাৎ করে গরমের পর ঠান্ডা জল ভেগাস স্নায়ুতে পড়লে সেটি উদ্দীপিত হয়ে ওঠে। যার ফলে হৃদগতি একধাক্কায় অনেকটাই কমে যেতে পারে। এর ফলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যায়।
৪) অতিরিক্ত ঠান্ডা জল খেলে রক্তনালীও সঙ্কুচিত হয়ে পড়ে। যার প্রভাব পড়তে পারে হার্টেও। এছাড়া রক্তনালী হঠাৎ করে সঙ্কুচিত হয়ে পড়লে খাদ্য প্রক্রিয়াকরণের যে সমস্ত পুষ্টিগুণ রক্তে মিশতে থাকে, তাও বাধাপ্রাপ্ত হয়। ফলে হজমের মারাত্মক সমস্যা হতে পারে।
৫) সর্বোপরি, করোনা ভাইরাস প্রথমে গলায় থাকে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। আর বাড়ির বাইরে সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। তাই বাইরে থেকে এসে ঠান্ডা জল না খেয়ে সামান্য উষ্ণ জল, চা পান বা উষ্ণ নুন জলে গারগিল করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

Related Articles