Sambad Samakal

ঘূর্ণিঝড় ‘যশ’ মোকাবিলায় জরুরি বৈঠক প্রধানমন্ত্রীর

May 24, 2021 @ 11:25 am
ঘূর্ণিঝড় ‘যশ’ মোকাবিলায় জরুরি বৈঠক প্রধানমন্ত্রীর

ঘূর্ণিঝড় ‘যশ’ মোকাবিলায় এবার প্রস্তুতি শুরু করল কেন্দ্র। সাইক্লোন কবলিত এলাকা থেকে মানুষকে কীভাবে দ্রুত সরিয়ে আনা যায়, তা নিশ্চিত করার দিকে জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী। তাই রবিবার কেন্দ্রের শীর্ষ আধিকারিক, বিপর্যয় মোকাবিলা দফতর, টেলিকম, বিদ্যুৎ, বিমানমন্ত্রকের সচিব এবং মন্ত্রীদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী। বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। বৈঠক শেষে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী থেকে নৌবাহিনী এমনকি বায়ুসেনাকেও প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
কেন্দ্রীয় আধিকারিকরা প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, ইতিমধ্যেই বাংলা এবং ওড়িশার উপকূলবর্তী অঞ্চলগুলিতে বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৪৬টি দল মোতায়েন রয়েছে। আরও ১৩টি দলকে দ্রুত এয়ারলিফট করে আনা হচ্ছে ওই এলাকায়। উপকূল রক্ষী বাহিনী এবং ভারতীয় নৌসেনা ওই এলাকায় জাহাজ এবং হেলিকপ্টার প্রস্তুত রেখেছে, যাতে দ্রুত উদ্ধারকাজে সুবিধা হয়। প্রস্তুত রয়েছে ভারতীয় সেনার ১০টি কলাম এবং ৩টি ইঞ্জিনিয়ার টাস্ক ফোর্সও।
ঘূর্ণিঝড় কবলিত এলাকার বাসিন্দাদের যত দ্রুত সম্ভব নিরাপদ দূরত্বে সরানোর বিষয়টি নিশ্চিত করতে বিপর্যয় মোকাবিলা দপ্তরকে বিশেষ নির্দেশ দিয়েছেন মোদি।
গত বছরের আমফানের মতো পরিস্থিতি যাতে না হয়, ঘূর্ণিঝড়ের পর যত দ্রুত সম্ভব কবলিত এলাকাগুলিতে বিদ্যুৎ এবং টেলিকম পরিষেবা চালু করতে হবে বলেও সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।
উল্লেখ্য, গত ২৫ এবং ২৬ মে, ঘূর্ণিঝড় ‘যশ’ আছড়ে পড়তে পারে বাংলার উপকূলবর্তী অঞ্চলে। ইতিমধ্যে পশ্চিম উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‘তওকত’। কিন্তু কেন্দ্র কোনো পদক্ষেপ করেনি বলে জোর সমালোচনা শুরু হয়েছে। তার প্রেক্ষিতেই প্রধানমন্ত্রীর এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

Related Articles