Sambad Samakal

বেসরকারি হাসপাতালের উদ্যোগে হোটেলে টিকাকরণ নয়, কড়া পদক্ষেপ কেন্দ্রের

May 31, 2021 @ 1:26 pm
বেসরকারি হাসপাতালের উদ্যোগে হোটেলে টিকাকরণ নয়, কড়া পদক্ষেপ কেন্দ্রের

কেন্দ্রের করোনা গাইডলাইন ছাড়া বেসরকারি হাসপাতালের উদ্যোগে হোটেলে টিকাকরণ করা যাবে না। বেসরকারি হাসপাতালের উদ্যোগে হোটেলে টিকাকরণ প্যাকেজ বন্ধ করার ব্যাপারে এমনই নির্দেশ দিয়েছে কেন্দ্র। এই ধরনের ঘটনা ধরা পড়লে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।
এপ্রসঙ্গে রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন ট্যুইট করে জানান, যে সমস্ত হোটেল টিকাকরণ প্যাকেজের অফার দিচ্ছে তাদের কড়া আইনি শাস্তির মুখে পড়তে হবে। জাতীয় করোনা টিকাকরণ কর্মসূচির নিয়ম লঙ্ঘন করা হলে তা অবিলম্বে বন্ধ হওয়া উচিত।
উল্লেখ্য, বেশ কিছু বেসরকারি হাসপাতাল, পাঁচতারা-সাততারা হোটেলের সঙ্গে জোট বেঁধে কোভিড টিকার প্যাকেজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। এই সিদ্ধান্ত কেন্দ্রের কোভিড টিকাকরণ কর্মসূচির বহিরাগত বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রকের অতিরিক্ত সচিব মনোহর আগমনি। তাই এই কর্মসূচি বন্ধ করার নির্দেশিকা জারি করল কেন্দ্র। কোনো বেসরকারি হাসপাতাল এই নির্দেশিকা লঙ্ঘন করলে তার বিরুদ্ধে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আইনি বা প্রশাসনিক পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। যে সমস্ত বেসরকারি হাসপাতাল ও হোটেলগুলি জোট বেঁধে টিকা-প্যাকেজের অফার করেছে বলে অভিযোগ এসেছে, সেই হাসপাতাল, হোটেলগুলিতেও ইতিমধ্যে সতর্কবার্তা পাঠানো হয়েছে। পাশাপাশি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারকে টিকাকরণ কর্মসূচির উপর কড়া নজরদারির চালানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র।

Related Articles